thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

অরফানেজ মামলা : বুধবারের মধ্যে আপিল শেষ করার নির্দেশ

২০১৮ অক্টোবর ২৯ ১৩:০৪:৪৩
অরফানেজ মামলা : বুধবারের মধ্যে আপিল শেষ করার নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্য এবং আপিল শুনানির জন্য আরো সময় চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এই আদেশের ফলে বেধে দেওয়া ৩১ অক্টোবরের মধ্যেই এই মামলায় সাজার বিরুদ্ধে খালেদার আপিল ও সাজা বৃদ্ধি চেয়ে দুদকের আপিলের শুনানি শেষ করতে হবে।

সোমবার (২৯ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে খালেদার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী।

এর আগে গতকাল জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্য এবং আপিল শুনানির জন্য আরো সময় চেয়ে করা আবেদনের শুনানি শেষ হয়।

শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, হাইকোর্টে আমাদের আপিলের আর্গুমেন্ট এখনও শেষ হয়নি। ন্যায়বিচারের স্বার্থে আমাদের আরো সময় প্রয়োজন।

গত সপ্তাহে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্যের বিষয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আদেশ চান খালেদা জিয়ার আইনজীবীরা।

কিন্তু আদালত জানান, যুক্তি উপস্থাপন শেষে ওই আবেদনের ওপর আদেশ দেওয়া হবে। এরপরও এ বিষয়ে তারা আদেশ চাইলে আদালত আবেদনটি নথিভুক্ত রাখার আদেশ দেন।

পরে আপিল শুনানির আগে ট্রাস্টের অর্থের উৎসের বিষয়ে দেওয়া প্রতিবেদনের ওপর আদালতের কাছে আদেশ প্রার্থনা করেন আইনজীবী এজে মোহাম্মদ আলী।

কিন্তু আদালত আদেশ না দেওয়ায় এ বিষয়ে আপিল বিভাগে যান তারা। এদিকে মামলাসংক্রান্ত উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্যের বিষয়ে খালেদা জিয়ার পক্ষে দাখিল করা আবেদনের ওপর শুনানি না নিয়ে তা শুধু নথিভুক্ত রাখায় সে আদেশের আপিল বিভাগে আবেদন করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন বিচারিক আদালত। ২০ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার পক্ষে আপিল আবেদন করা হয়। এরপর থেকে হাইকোর্টের এ বেঞ্চে আপিল শুনানি চলছে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে আপিলটি নিষ্পত্তির নির্দেশনা রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর