thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

১০ বছরে দেশে কোটি মামলার নিষ্পত্তি: আইনমন্ত্রী

২০১৮ অক্টোবর ২৯ ১৭:০৭:৩১
১০ বছরে দেশে কোটি মামলার নিষ্পত্তি: আইনমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: আইনমন্ত্রী আনিসুল হক জাতীয় সংসদকে জানিয়েছেন, গত ১০ বছরে দেশের নিম্ন আদালতে এক কোটির বেশি মামলা নিষ্পত্তি হয়েছে।

তিনি বলেন, ‘বর্তমান সরকারের দুই মেয়াদে (২০০৯-২০১৮) জেলা ও দায়া জজ আদালত এবং সমপর্যায়ের ট্রাইব্যুনালগুলোয় এককোটি একলাখ ৩৭ হাজার ৭৬১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।’সোমবার (অক্টোবর) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

মামলা দ্রুত নিষ্পত্তিতে সরকারের গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরে আইনমন্ত্রী বলেন, ‘বিচার বিভাগ আধুনিকায়ন ও গতিশীল করার লক্ষ্যে বর্তমান সরকার যে সব পদক্ষেপ নিয়েছে, তা বাস্তবায়িত হলে সারা দেশে বিচারাধীন মামলার সংখ্যা সহনীয় পর্যায় নেমে আসবে। মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।’

বেগম হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৪ লাখ ৫৩ হাজার ৩৫৩টি। এরমধ্যে দেওয়ানি ১৩ লাখ ৯৭ হাজার ৩৫৪টি, ফৌজদারি ১৯ লাখ ৬৭ হাজার ১৬৫টি এবং অন্যান্য ৮৮ হাজার ৮৩৪টি।

সংরক্ষিত আসনের সেলিনা বেগমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সারা দেশে চিফ জুডিশিয়াল এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের ৭০টি আদালত রয়েছে। এসব আদালতে বিচারাধীন মামলার সংখ্যা আট লাখ ৮০ হাজার ৭৯৪টি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ২৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর