thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৪ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

চুলের যত্নে সরিষার তেল

২০১৮ অক্টোবর ২৯ ১৭:৪৭:২২
চুলের যত্নে সরিষার তেল

দ্য রিপোর্ট ডেস্ক: নানা ধরনের ভর্তা, রান্নায় সরিষার তেলের জুড়ি নেই। এছাড়া ঠাণ্ডার চিকিৎসা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো এবং ত্বক মসৃণ করতেও সরিষার তেল উপকারে লাগে। এসব ছাড়া চুলের যত্নেও সরিষার তেল ব্যবহার করা যায়।

দূষণ, পানি, রাসায়নিক জিনিস ব্যবহারে আমাদের চুল রুক্ষ, শুষ্ক হয়ে যায়। সরিষার তেল রক্ষতা দূর করে চুল ঝরঝরে করতে সাহায্য করে। চুলে সরিষার তেল ব্যবহারে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. সরিষার তেলে থাকা আলফা ফ্যাটি অ্যাসিড চুল সুন্দর, স্বাস্থ্যজ্বল রাখে। সেই সঙ্গে এটি প্রাকৃতিক কন্ডিশনারেরও কাজ করে। ফলে চুল দ্রুত বাড়ে।

২. আজকাল চুল পড়া খুবই সাধারণ সমস্যা। চুলে নিয়মিত সরিষার তেল মালিশ করলে চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

৩. সরিষার তেলে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি খনিজ রয়েছে। এছাড়া এতে ভিটামিন এ, ডি, ই এবং কে থাকে। এতে থাকা জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম চুল লম্বা হতে সাহায্য করে।

৪. চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল মালিশ করুন। এতে মাথার তালুতে রক্ত সঞ্চালন ঠিক ভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

৫. সরিষার তেলে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড থাকায় এটি চুল বড় হতে সাহায্য করে।

৬. সরিষার তেলে অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় এটি চুলের খুশকি ও চুলকানি দূর করে।

চুলের সরিষার তেল ব্যবহার করার কয়েকটি নিয়ম রয়েছে।এতে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয়। যেমন-

১.টক দইয়ের সঙ্গে সরিষার তেল মিশিয়ে মাথার তালুতে ভালভাবে লাগান। তোয়ালে গরম পানিতে ভিজিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন। ৩০ থেকে ৪০ মিনিট পর মৃদু শ্যাম্পু দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার বা দুইবার এটি ব্যবহার করলে উপকার পাবেন।

২. একটা পাত্রে সরিষার তেল ও অ্যালোভেরা মেশান। মাথার তালুতে ভালভাবে মিশিয়ে ৩০ থেকে ৪০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুইদিন এটা করলে চুল মসৃণ ও ঝরঝরে হবে।

৩. একটা বাটিতে সরিষার তেল, লেবুর রস ও ধনে গুঁড়ো নিয়ে ভালভাবে মেশান। মাস্ক হিসাবে চুলে নিয়মিত মাখুন। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল নরম হবে। সেই সঙ্গে খুশকি দূর হয়ে চুলের আর্দ্রতা বজায় থাকবে।

৪. একটা পাকা কলা চটকে নিন। এতে সরিষার তেল ও দই মেশান। মিশ্রণটা ভালভাবে মাথার তালুতে লাগান এবং আধ ঘন্টা পর সাধারণ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটা আপনার চুল মসৃণ ও মজবুত করতে সাহায্য করবে। সূত্র : এনডিটিভি

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ২৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর