thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

কাশ্মিরে পাক সেনাবাহিনীর সদর দফতরে ভারতের হামলা

২০১৮ অক্টোবর ৩০ ০৯:৪৩:৩৫
কাশ্মিরে পাক সেনাবাহিনীর সদর দফতরে ভারতের হামলা

দ্য রিপোর্ট ডেস্ক : জম্মু-কাশ্মিরের পুঞ্চ এবং ঝালাস অঞ্চলে ভারতীয় সেনা ক্যাম্প লক্ষ্য করে হামলা চালিয়েছিল পাকিস্তানি সেনারা। এর জবাবে পাক অধিকৃত কাশ্মিরের খুইরাট্টা এবং সামানি এলাকায় পাক সেনা বাহিনীর প্রশাসনিক সদর দফতরে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী।

সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, ২৩ অক্টোবর পুঞ্চ এলাকায় ব্রিগেড সদর দফতরসহ সেনা বাহিনীর ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায় পাক সেনারা। এর জবাবে পাক সেনাবাহিনীর প্রশাসনিক সদর দফতর লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

সীমান্ত এলাকার গ্রামবাসীরা পাক সেনাবাহিনীর দফতর থেকে ধোঁয়া উড়তে দেখেছেন বলে জানিয়েছেন।

তাছাড়া পাক-অধিকৃত কাশ্মির থেকে পাওয়া তথ্য থেকেও জানা গেছে যে, ভারতীয় হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে পাক সেনাবাহিনীর দফতর।

তবে নিয়ন্ত্রণরেখার কাছে পাক-অধিকৃত কাশ্মিরের হাজিরা, বান্ডি গোপালপুর, নিকিয়াল, সামানি ও খুইরাট্টার জনবসতি অঞ্চল লক্ষ্য করে হামলা চালানো হয়নি। হামলার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

২০১৬ সালে উরির সেনাঘাঁটিতে হামলার পর পাক-অধিকৃত কাশ্মিরে সার্জিকাল স্ট্রাইক চালিয়েছিল ভারত। এতে পাকিস্তানকে রীতিমতো শিক্ষা দেওয়া হয়েছে বলে দাবি করেছিল নরেন্দ্র মোদি সরকার। কিন্তু তারপরেও কাশ্মিরে জঙ্গি হামলা বা পাক হামলা কোনওটাই কমেনি। সম্প্রতি শ্রীনগরের পান্থা চকে বিএসএফের গাড়িতে জঙ্গি হানায় আহত হয়েছেন পাঁচ জওয়ান।

গত ১ মে নিয়ন্ত্রণরেখার কাছে বিএসএফের দুই জওয়ানকে হত্যা করে মাথা কেটে নেয় পাক সেনারা। ফলে পাকিস্তানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য সরকারের উপর চাপ বাড়ে। একের পর এক হামলার ফলে ক্রমশ প্রশ্নের মুখে পড়ে মোদি সরকারের পাকিস্তান ও কাশ্মির নীতি। সার্জিকাল স্ট্রাইকের ভিডিও প্রকাশ করে পাকিস্তানকে কতটা শিক্ষা দেওয়া গেছে তা বোঝানোর চেষ্টা করেছিল সরকার।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ৩০, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর