thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ

২০১৮ অক্টোবর ৩০ ০৯:৪৫:৪৭
বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক মঙ্গলবার (৩০ অক্টোবর) সকালে শুরু হচ্ছে।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং মিয়ানমারের পার্লামেন্ট সেক্রেটারি মিন্ট থোর মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠক শেষে পরদিন বুধবার (৩১ অক্টোবর) তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প সফর করবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের একজন কর্মকর্তা বলেন, আমরা চাই মিয়ানমার যেন রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করে তাদের উদ্বেগ দূর করার চেষ্টা করে। তিনি বলেন, রোহিঙ্গারা আবারও রাখাইনে ফেরত যাবেন এবং সেখানে তারা মিয়ানমার কর্তৃপক্ষের অধীনে থাকবেন। আর সেজন্যই তাদের উদ্বেগ মিয়ানমারকেই দূর করতে হবে।

এই কর্মকর্তা আরও বলেন, রোহিঙ্গাদের যেসব উদ্বেগ রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— জাতীয় ভেরিফিকেশন কার্ড, চলাচলে স্বাধীনতা, সেটেলমেন্ট পরিকল্পনা, নিরাপত্তা ও সুরক্ষা এবং নাগরিকত্ব। এই বিষয়গুলো নিয়ে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা হতে পারে।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সেনাবাহিনী আক্রমণ করলে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। এর আগে থেকে আরও চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছেন।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ৩০, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর