thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

তালিকাভুক্ত কোম্পানিতে কর্পোরেট গভর্নেন্সের অভাব রয়েছে- ডিএসইর এমডি 

২০১৮ নভেম্বর ০১ ১৭:০৩:১৬
তালিকাভুক্ত কোম্পানিতে কর্পোরেট গভর্নেন্সের অভাব রয়েছে- ডিএসইর এমডি 

দ্য রিপোর্ট প্রতিবেদক: শেয়ারের বর্ধিত চাহিদা মেটাতে প্রতিবছর নতুন নতুন কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হচ্ছে। কিন্তু তালিকাভুক্ত এসব কোম্পানিতে প্রাতিষ্ঠানিক সুশাসনের (কর্পোরেট গভর্নেন্স) অভাব রয়েছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান। এতে করে অনেক কোম্পানি ও বিনিয়োগকারীরা ক্ষতির সম্মুখিন হচ্ছেন।

ডিএসই আয়োজিত ২ দিনব্যাপী “কমপ্লায়েন্স ইন কর্পোরেট গভর্ণ্যান্স বাই লিস্টেড কোম্পানিজ” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে তিনি এসব কথা বলেন।

মাজেদুর রহমান বলেন, তালিকাভুক্ত কোম্পানির জন্য প্রাতিষ্ঠানিক সুশাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুশাসন যত ভাল, সে কোম্পানি তত বেশি প্রবৃদ্ধি অর্জন করে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক সুশাসন পরিপালন নিশ্চিতকরণের মাধ্যমে শেয়ারবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ সুনিশ্চিত করা যায়। এই বিষয়ে বিশেষভাবে নজর দেয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা পুরোপুরি ফিরিয়ে আনার জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিত করতে হবে। এজন্য ডিএসই শেয়ারবাজার সংশ্লিষ্ট সকলের সাথে এক সাথে কাজ করছে।

প্রশিক্ষণ কর্মশালায় সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এর পরিচালক (কর্পোরেট অ্যাফেয়ার্স) ও কোম্পানি সচিব মোহাম্মদ সানাউল্লাহ এবং বিএসইসি পরিচালক মো. আবুল কালাম সংশ্লিষ্ট বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ডিএসই’র উপমহাব্যবস্থাপক ও ট্রেনিং একাডেমির ইনচার্জ মিসেস হোসনে আরা পারভিন।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ০১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর