thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

লায়ন এয়ারের বিধ্বস্ত ব্ল্যাকবক্স উদ্ধার

২০১৮ নভেম্বর ০১ ১৯:৪৭:৫৪
লায়ন এয়ারের বিধ্বস্ত ব্ল্যাকবক্স উদ্ধার

দ্য রিপোর্ট ডেস্ক: ইন্দোনেশিয়ায় লায়ন এয়ারের বিধ্বস্ত যাত্রীবাহী বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার করেছে ডুবুরীরা। ফলে এ বিষয়ক তদন্ত প্রক্রিয়া গতিশীল হবে। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বিমানটির বয়স মাত্র ২ মাস। অল্প সময়ের মধ্যে কী কারণে এটা বিধ্বস্ত হলো তা ব্ল্যাকবক্স বিশ্লেষণ করে জানা যাবে।

বোয়িং সেভেন-থ্রি-সেভেন ম্যাক্স-এইট বিমানটি ১৮৯ জন যাত্রী ও ক্রু নিয়ে বিধ্বস্ত হয়। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে উড়াল দেওয়ার কয়েক মিনিট পরই এটা সাগরে পড়ে। এতে বিমানে থাকা সব আরোহী নিহত হন।

গত দুই দশকে ইন্দোনেশিয়ায় এতো বড় বিমান দুর্ঘটনা হয়নি। এটা শুধু ইন্দোনেশিয়াকেই নয়, স্তব্ধ করে দিয়েছে পুরো বিশ্বকে। দেশটির এভিয়েশন শিল্প দ্রুততার সাথে এগিয়ে যাচ্ছে। সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের কালো তালিকা থেকে মুক্তি পেয়েছে তারা। এর মধ্যে এই দুর্ঘটনা দেশটির জন্য কিছুটা হলেও হতাশার।

জানা গেছে, বিধ্বস্ত বিমানের উদ্ধার হওয়া ব্ল্যাক বক্স পরীক্ষা-নিরীক্ষা করবে ইন্দোনেশিয়ার ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিটি। এতে দুর্ঘটনার বিস্তারিত তথ্য উঠে আসার সম্ভাবনা রয়েছে।

ব্ল্যাক বক্স হলো এমন একটি ডিভাইস যাতে একটি ফ্লাইটের সব তথ্য সংরক্ষিত থাকে। এমনকি শেষ মুহূর্ত পর্যন্ত পাইলট কী বলছিলেন তারও রেকর্ড থাকে এতে। ফলে দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে ব্ল্যাক বক্স বিশ্লেষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ০১, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর