thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

অত্যন্ত খোলামেলা আলোচনা হয়েছে: কাদের

২০১৮ নভেম্বর ০১ ২৩:৩৫:৫৫
অত্যন্ত খোলামেলা আলোচনা হয়েছে: কাদের

দ্য রিপোর্ট প্রতিবেদক : গণভবনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলের সঙ্গে অত্যন্ত খোলামেলা আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ক্ষমতাসীন জোটের নেতৃত্বে থাকা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলের সঙ্গে সংলাপ শেষে গণভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের তিনি একথা জানান।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা ধৈর্য্য ধরে সবার বক্তব্য শুনেছেন। আমাদের বক্তব্যও শালীনতার সঙ্গে বলা হয়েছে। আলোচনা অব্যাহত থাকবে।

তিনি বলেন, 'কিছু বিষয়ে আমরা একমত হয়েছি। নির্বাচন পর্যবেক্ষণ করতে বিদেশি পর্যবেক্ষক আসবে। এতে আমাদের আপত্তি নেই।'

সেতুমন্ত্রী আরও বলেন, শেখ হাসিনা বলেছেন— যারা সভা-সমাবেশ করতে চাইবেন তারা করতে পারবেন। তবে রাস্তা বন্ধ করে নয়। এ জন্য মাঠে ব্যবস্থা করে দেওয়া হবে।

তিনি বলেন, 'দলীয় নেতাকর্মীদের মামলা নিয়ে তারা কথা বলেছেন। তাদের মনে হয়েছে— কিছু মামলা রাজনৈতিক। আমাদের নেত্রী এ বিষয়ে বলেছেন, যদি তাদের মনে হয় কোনো মামলা রাজনৈতিক তবে তার একটি তালিকা আমার কাছে পৌঁছে দিতে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।'

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার পর পরই গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ক্ষমতাসীন জোটের নেতাদের সঙ্গে সংলাপে বসেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। প্রায় সাড়ে ৩ ঘণ্টার সংলাপ শেষে রাত ১০টা ৪০ মিনিটে গণভবন থেকে বেরিয়ে আসনে নেতারা।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলে বিএনপি নেতাদের মধ্যে ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস ও আবদুল মঈন খান। ছিলেন জাতীয় ঐক্যফ্রন্টে সক্রিয় জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন, সাবেক দুই সংসদ সদস্য এস এম আকরাম ও সুলতান মো. মনসুর আহমেদ।

আরও ছিলেন জেএসডির আ স ম আবদুর রব, তানিয়া রব, আবদুল মালেক রতন, গণফোরামের সুব্রত চৌধুরী ও মোস্তফা মহসিন মন্টু, মোকাব্বির খান, জগলুল হায়দার আফ্রিক, আ ও ম শফিকউল্লাহ এবং নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না।

ক্ষমতাসীন জোটের নেতাদের মধ্যে সংলাপে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, দলের সিনিয়র নেতা শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, জাসদের একাংশের কার্যকরী সভাপতি মইনুদ্দিন খান বাদল, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া প্রমুখ।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করার অংশ হিসেবে গত রোববার সংলাপের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠায় জাতীয় ঐক্যফ্রন্ট। পরদিনই সংলাপে রাজি হওয়ার কথা জানিয়ে সংবাদ সম্মেলন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপ শেখ হাসিনার আমন্ত্রণপত্র ড. কামাল হোসেনের কাছে পৌঁছে দেন। সেই আমন্ত্রণ গ্রহণ করেই বৃহস্পতিবার গণভবনে যান ঐক্যফ্রন্টের প্রতিনিধিরা।

(দ্য রিপোর্ট/একেএমএম/নভেম্বর ০১,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর