thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

রোহিঙ্গাদের দেখতে যাবেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী

২০১৮ নভেম্বর ০৪ ০৯:০৩:২২
রোহিঙ্গাদের দেখতে যাবেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী

দ্য রিপোর্ট ডেস্ক : সরেজমিনে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বাংলাদেশে এসেছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণণ।

শনিবার (৩ নভেম্বর) সন্ধ্যায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। সফরকালে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে সরকার, কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করবেন ভিভিয়ান বালাকৃষ্ণণ। এ ছাড়া রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখতে কক্সবাজারও যাবেন তিনি।

ঢাকায় পৌঁছানোর পরে শনিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মাহমুদ আলীর দেওয়া নৈশভোজে অংশ নেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গা সঙ্কট নিরসনে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান কি ভূমিকা রাখতে পারে তা নির্ধারণ করতে সিঙ্গাপুর ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীদের দায়িত্ব দেওয়া হয়েছে।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পাশাপাশি মিয়ানমারও সফর করবেন। মিয়ানমার সফরে তার সঙ্গে থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীও থাকতে পারেন। দুই মন্ত্রী আগামী মাসে অনুষ্ঠেয় আসিয়ান সম্মেলনে তাদের মতামত তুলে ধরবেন।

মিয়ানমার আসিয়ানের অন্যতম সদস্য। সে হিসাবে রোহিঙ্গা ইস্যুতে আসিয়ান দেশগুলোর মধ্যে স্পর্শকাতরতা রয়েছে। প্রত্যাবাসন দেরি হলে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ঢল মালয়েশিয়া ও থাইল্যান্ডের দিকে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই সঙ্কট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাচ্ছে আসিয়ান।

ভিভিয়ান বালাকৃষ্ণণের সফরসূচি অনুযায়ী, রোববার (৪ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি। একই দিন দুপুরে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে যাবেন ভিভিয়ান বালাকৃষ্ণন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীও তার সঙ্গে যাবেন।

সন্ধ্যায় কক্সবাজার থেকে ঢাকায় ফিরবেন বালাকৃষ্ণণ। আগামী ৫ নভেম্বর ঢাকা ছাড়বেন তিনি।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ০৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর