thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

জোটের সমীকরণ হবে বিরোধী রাজনৈতিক দলের মেরুকরণে : কাদের

২০১৮ নভেম্বর ০৬ ০০:১৬:৪০
জোটের সমীকরণ হবে বিরোধী রাজনৈতিক দলের মেরুকরণে : কাদের

দ্য রিপোর্ট প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিরোধী রাজনৈতিক দলগুলোর মেরুকরণের ওপর নির্ভর করবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের সমীকরণ।

সোমবার গণভবনে জাতীয় পার্টির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংলাপ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা জোটবদ্ধভাবে মহাজোট, ১৪দলসহ একসঙ্গে নির্বাচনে লড়বো। একসঙ্গে সরকার গঠন করবো। এ বিষয়ে আমাদের ঐক্যমত হয়েছে।

তিনি বলেন, রাজনীতিতে যেভাবে মেরুকরণ হবে জোটেও সমীকরণ হবে ঠিক সেভাবে।

নির্বাচনে আসন বন্টন নিয়ে তিনি বলেন, আসন বন্টন নিয়ে কথা ১৪ দলের সঙ্গে হয়নি এবং জাতীয় পার্টির সঙ্গেও হয়নি। সেটা আরও ছোট পরিসরে ছোট কমিটি করে আলোচনা হবে। এটা কোন সমস্যা নয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে গঠনমূলক পরিবেশে ইতিবাচক আলোচনা হয়েছে। আইনসম্মতভাবে সংবিধানসম্মতভাবে নির্বাচন হবে এ ব্যাপারে জাতীয় পার্টির সঙ্গে ১৪ দল পুরোপুরি একমত।

একপ্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপির দৌড় কতটুকু তা আমাদের জানা আছে। কাজেই এসব (আন্দোলন) নিয়ে

আমরা বিচলিত নই। হুমকি-ধমকি গত ১০ বছর ধরেই দেখছি। আগামী তিনদিনে তারা বঙ্গোপসাগর থেকে ঝড় তুলে দেবে এবং রাজপথ কাঁপিয়ে দেবে- এমনটি দেশের জনগণ বিশ্বাস করে না।

তিনি বলেন, হুমকি ধমকি দিয়ে আন্দোলনের নামে চাপ সৃষ্টি করে আমাদেরকে আইন ও সংবিধান থেকে সরানো যাবে না।

ড. কামাল হোসেন গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে নির্বাচন করলে বিজয়ী হবেন- কাদের সিদ্দিকীর এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ইতিহাস সে কথা বলে না। কামাল সাহেবের সঙ্গে সংলাপ হচ্ছে তাই বেশি কিছু বলতে চাই না। উনি একবাবর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছিলেন। নির্বাচন করে জেতার ইতিহাস তার নাই।

এসময় তিনি বলেন, আমাদের নেত্রী দরজা খোলা রেখেছেন। তারা আবার আসবেন । তারা হার্ডলাইনে কথা বললেও আমাদের নেত্রী শুনবেন। শোনার মধ্যে আমাদের কোন অধৈর্য্য হওয়ার সুযোগ নাই।

ঐক্যফ্রন্টের সমাবেশ থেকে এমন কর্মসূচি আসবে, যাতে সংলাপে কোনো প্রভাব পড়বে না- ফখরুল এই বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তারা আন্তরিক কিনা সেটা তাদের আচরণই প্রমাণ করবে।
(দ্য রিপোর্ট/একেএমএম/নভেম্বর ০৫,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর