thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

পা দেখে বোঝা যায় কী রোগ

২০১৮ নভেম্বর ০৬ ১১:০০:০১
পা দেখে বোঝা যায় কী রোগ

দ্য রিপোর্ট ডেস্ক : রোদে গেলে মুখে সানস্ক্রিন লাগানো হয় মুখ কালো হয়ে যাওয়ার ভয়ে। হাতে ছোপ ছোপ দাগ পরলে মেনিকিউর করার কথা ভাবা হয়। কিন্তু পা থাকে অবহেলিত। পা নিয়ে ভাবেন কয়জন?

সম্প্রতি একটি জরিপে দেখা গেছে, ৯০% মানুষই পা নিয়ে নানা সমস্যায় ভুগে থাকেন। পায়ের বিভিন্ন সমস্যা কিন্তু জানিয়ে দেয় শরীরের নানা সমস্যার কথা।

জেনে নিন সেগুলো সম্পর্কে

সবসময় শীতল: শীতের সময় পা ঠাণ্ডা হতেই পারে। কিন্তু পুরো বছরই যাদের পা শীতল থাকে তাদের রক্ত সঞ্চালনে সমস্যা থাকতে পারে। তাই অবহেলা না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

পায়ের রঙ: পুরো শরীরের যেই রঙ, পায়ের রঙও একই হওয়া উচিত। পায়ের রঙ নীলচে দেখা গেলে রক্ত সঞ্চালনের সমস্যা থাকতে পারে।

নখের রঙ: যারা সব সময়ে নখে নেইলপলিশ লাগিয়ে রাখেন, তাদের নখ হলদেটে হয়ে যায়। কিন্তু নেইলপলিশ না লাগিয়েও যাদের নখ হলদেটে কিংবা খয়েরি বর্ণের তাদের সচেতন হওয়া উচিত। হলদেটে এবং ভঙ্গুর নখ ফাংগাল ইনফেকশনের লক্ষণ। এমনকি ক্যান্সারের লক্ষণও হতে পারে।

গোড়ালি ফাটা: শীতে অনেকেরই পা ফেটে যায়। কারও কারও এতটাই ফাটে যে রক্তও বের হয়। ময়েশ্চারাইজার ব্যবহার করার পরেও কিছু মানুষের পা ফাটে। এর কারণ হলো পানিশূন্যতা। এছাড়াও হাইপারকেরাটোসিস এর কারণে পা ফাটতে পারে।

দুর্গন্ধ: জুতা খোলার পরে যাদের আশেপাশেও যাওয়া যায় না তাদের সতর্ক হওয়া জরুরি। কারণ পায়ের দুর্গন্ধ হলো ইনফেকশনের লক্ষণ। ফাঙ্গাল ইনফেকশনের কারণে দুর্গন্ধ হয়। সবচেয়ে বড় সমস্যা হলো বিষয়টি ছোঁয়াচে। একারণে একজনের জুতা আরেকজন না পরাই ভালো।

আকার: পায়ের আকার যদি স্বাভাবিকের চাইতে বেশী ফুলে যায় তাহলে দেখতে হবে পানি এসেছে কিনা। নানা সমস্যার কারণে পায়ে পানি আসতে পারে। পায়ে পানি আসার মূল একটি কারণ হলো কিডনির সমস্যা।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ০৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর