thereport24.com
ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫,  ৫ রবিউল আউয়াল ১৪৪০

২ ব্যাংকের ১৪’শ কোটি টাকার বন্ড

২০১৮ নভেম্বর ০৬ ১৭:৫১:৫০
২ ব্যাংকের ১৪’শ কোটি টাকার বন্ড

দ্য রিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই ব্যাংকের ১ হাজার ৪০০ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার বিএসইসির ৬৬৩তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

ব্যাংক দুইটি হলো: ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং শাহজালাল ইসলামী ব্যাংক। ব্যাংক দুইটির মধ্যে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ৮০০ কোটি টাকার এবং শাহজালাল ইসলামী ব্যাংকের ৬০০ কোটি টাকার বন্ড অনুমোদন করা হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক: ব্যাংকটির ৮০০ কোটি টাকার রিডেম্বল নন-কনভার্টেবল ফ্লোটিং রেট সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদন করেছে। ৭ বছর মেয়াদী এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, ফুল্লি রিডেম্বল, কূপন-বেয়ারিং, আনসিকিউর্ড, আনলিস্টেড সাব অর্ডিনেটেড বন্ড। সাত বছরে বন্ডটি পূর্ণ অবসায়ন হবে। যা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এবং উচ্চ সম্পদশালী ব্যক্তিবর্গকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ।ঠান থেকে অর্থ উত্তোলন করে ব্যাংকটি কোম্পানির টায়ার-২ ক্যাপিটাল বেজ শক্তিশালী করবে। এই বন্ডের প্রতিটি ইউনিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ কোটি টাকা। বন্ডটির ট্রাস্টেড হিসাবে কাজ করছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

শাহজালাল ইসলামী ব্যাংক: ব্যাংকটির ৬০০ কোটি টাকার মুদারাবা রিডেম্বল ফ্লোটিং রেট সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদন করেছে। ৭ বছর মেয়াদী এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, ফুল্লি রিডেম্বল, ফ্লোটিং রেট, আনসিকিউর্ড, আনলিস্টেড সাব অর্ডিনেটেড বন্ড। সাত বছরে বন্ডটি পূর্ণ অবসায়ন হবে। যা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট প্রতিষ্ঠান এবং উচ্চ সম্পদশালী ব্যক্তিবর্গকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে ব্যাংকটি কোম্পানির টায়ার-২ ক্যাপিটাল বেজ শক্তিশালী করবে। এই বন্ডের প্রতিটি ইউনিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা। বন্ডটির ট্রাস্টেড হিসাবে কাজ করছে গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ০৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর