thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

আ’লীগকে ক্ষমতায় চায় ৫১ ভাগ তরুণ: কলরেডির জরিপ

২০১৮ নভেম্বর ১০ ১৩:০৯:০৯
আ’লীগকে ক্ষমতায় চায় ৫১ ভাগ তরুণ: কলরেডির জরিপ

দ্য রিপোর্ট প্রতিবেদক : উন্নয়ন কর্মকাণ্ডের কারণে বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে ফের ক্ষমতায় দেখতে চায় ৫১.০৩ ভাগ তরুণ। বিপরীতে ৩০ ভাগের কিছু তরুণ এ সরকারের পরিবর্তন চায়। এমন তথ্য দিয়েছে নতুন গবেষণা প্রতিষ্ঠান কলরেডি।

শনিবার (১০ নভেম্বর) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে‌ সংবাদ সম্মেলনে এমন তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে কলরেডির চিফ অপারেটিং অফিসার আজাদ আবুল কালামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জরিপ ফলাফল উপস্থাপন করেন অস্ট্রেলিয়া প্রবাসী, বিশিষ্ট গবেষক ড. আবুল হাসনাৎ মিল্টন।

তিনি জানান, গত ২২ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত দেশের ১২টি জেলার ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১৮৬ শিক্ষার্থীর ওপর একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নতুন ভোটারদের ভাবনা’ শীর্ষক জরিপটি পরিচালনা করা হয়।

হাসানৎ মিল্টন বলেন, জরিপে দেখা গেছে প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থী রাজনীতি থেকে দূরে। এটা দেশের রাজনীতির জন্য অশনি সংকেত। কেননা আজকের তরুণরা রাজনীতিতে না হলে ভবিষ্যতে নেতা আসবে কোথা থেকে?

অন্যদিকে, জরিপে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৫১ শতাংশেরও বেশি শিক্ষার্থী মনে করেন- বর্তমান আওয়ামী লীগ সরকার পুনরায় নির্বাচিত হোক, ৩০ শতাংশের কিছু বেশি শিক্ষার্থী পরিবর্তন চায় এবং ১৮ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেননি।

এছাড়া শিক্ষার্থীদের বড় অংশ আপত্তি জানিয়েছেন, মোবাইল ফোনের কলরেট বৃদ্ধি নিয়ে। অন্যদিকে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখা নিয়ে অধিকাংশ শিক্ষার্থীর জোরালো মত আছে।

জরিপে অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০টি ঢাকার। এর মধ্যে আছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কিছু কলেজ এবং কিছু প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়। ১১টি শিক্ষা প্রতিষ্ঠান ঢাকার বাইরের, যার মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ও আছে, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কিছু কলেজও আছে।

সাংবাদিকদের একটি প্রশ্নে ড. আবুল হাসনাত মিল্টন বলেন, আমাদের প্রতিষ্ঠানের নিবন্ধন না থাকা সত্বেও মনে করি- আমাদের জরিপ ফল গ্রহণযোগ্য হবে। কেননা, জরিপের মান নিয়ন্ত্রণ করা হয়েছে খুব কঠোরভাবে এবং কোনো রাজনৈতিক দলের আর্থিক বা অন্য সহযোগিতা নেওয়া হয়নি।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ১০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর