thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

যা খেলে কমবে স্তন ক্যানসারের ঝুঁকি

২০১৮ নভেম্বর ১০ ১৩:৩৩:৫২
যা খেলে কমবে স্তন ক্যানসারের ঝুঁকি

দ্য রিপোর্ট ডেস্ক : নারীদের জন্য যেসব রোগ চিহ্নিত, স্তন ক্যান্সার সেগুলোর মধ্যে অন্যতম। প্রতি আটজনের একজন স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে। ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সারের অবস্থান দ্বিতীয়।

একসময় মনে করা হতো ক্যানসার মানেই মৃত্যু। তবে এখন এ ধারণা ভুল প্রমাণিত হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর প্রতিষেধক গ্রহণ ও প্রতিদিনের খাদ্য তালিকায় নতুন কিছু খাবারের সংযোজন ক্যানসার প্রতিরোধে সাহায্য করতে পারে।

আসুন জেনে নেই স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে এমন কিছু খাবার সম্পর্কে।

ব্রোকলি

ব্রোকলিতে সালফ্রোফেইন নামক উপাদান আছে যা স্তন ক্যানসার প্রতিরোধ করে থাকে। প্রতিদিনকার খাদ্য তালিকায় ব্রোকলি রাখুন।

মাশরুম

নিউট্রোসিয়ান অ্যান্ড ক্যানসার এ ২০১০ সালের প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে মাশরুম খেলে স্তন ক্যানসার হওয়ার ঝুঁকি অনেকখানি হ্রাস করে থাকে। মাশরুমে থাকা অ্যান্টি অক্সিডেন্টসমূহ ক্যানসার প্রতিরোধ করে থাকে।

ডালিম

যুক্তরাষ্ট্রের সিটি অফ হোপস বেকম্যান রির্সাস ইনস্টিটিউটের বৈজ্ঞানিকদের মতে ডালিমে এ্যালাজিক অ্যাসিড, অ্যান্টি অক্সিডেন্টসমূহ যা ক্যানসার সৃষ্টি করা এনজাইমকে প্রতিরোধ করে থাকে। ডালিম শুধু ক্যানসার নয় হৃদরোগের ঝুঁকিও হ্রাস করে থাকে।

পালং শাক

মেনোপজের আগে নারীরা স্তন ক্যানসার হওয়ার সর্বোচ্চ ঝুঁকিতে থাকেন। পালং শাকে হজমযোগ্য আঁশ আছে যা স্তন ক্যানসার প্রতিরোধ করে থাকে।

ডিম

ডিম স্তন ক্যানসার থেকে রক্ষা করে থাকে। কোলিন নামক উপাদান ২৪% পর্যন্ত ক্যানসারের ঝুঁকি হ্রাস করে থাকে। যুক্তরাষ্ট্রের জরিপ অনুসারে ডিমের কুসুমে থাকা উপাদানটি স্তন কোষের কাজ সঠিকভাবে পরিচালনা করে থাকে।

দুধ জাতীয় খাবার

ক্যালসিয়াম, আয়রন এবং অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার দুধ। এই দুধ এবং দুগ্ধ জাতীয় খাবার ১৯% পর্যন্ত স্তন ক্যানসার প্রতিরোধ করে থাকে।

স্যামন মাছ

স্যামন মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড উপাদান ক্যানসার প্রতিরোধ করে থাকে। প্রতিদিনকার খাদ্য তালিকায় স্যামন মাছ রাখুন। শুধু স্যামন মাছই নয় বরং সবরকমের সামুদ্রিক মাছ স্বাস্থ্যের জন্য উপকারী।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ১০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর