thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

হাইকোর্টে মোবাইল ফোনের প্যাকেজ বন্ধে রিট

২০১৮ নভেম্বর ১১ ২১:১৪:১০
হাইকোর্টে মোবাইল ফোনের প্যাকেজ বন্ধে রিট

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের মোবাইল ফোন অপারেটরগুলোর 'হয়রানিমূলক' কলরেট প্যাকেজ ও ইন্টারনেট সার্ভিস বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

রোববার হাইকোর্টের সংশ্নিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব এ রিটটি দায়ের করেন। মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন এবং চাঁদপুরের রাসেল হোসেন ও ময়মনসিংহের মো. খায়রুল হাসান সরকারের পক্ষে এ রিটটি দায়ের করা হয়।

রিট আবেদনে বলা হয়েছে, দেশের মোবাইল ফোন কোম্পানিগুলো গ্রাহকদের সেবা প্রদানের ক্ষেত্রে বেআইনি পদক্ষেপের মাধ্যমে তাদের হয়রানি করছে। গ্রাহকদের অব্যবহূত ইন্টারনেট ডাটা নির্দিষ্ট মেয়াদের পর পরবর্তী ইন্টারনেট প্যাকেজের সঙ্গে যোগ করা, সব খুদেবার্তা বাংলা ভাষায় পাঠানো, সব অফারের সঙ্গে বিস্তারিত শর্তাবলি পাঠানো এবং গ্রাহকের সম্মতি ব্যতীত কোনো প্যাকেজ বা অফার চালু না করতেও রিটে নির্দেশনা চাওয়া হয়েছে।

এ ছাড়া তরুণ সমাজের জন্য ক্ষতিকর সীমিত সময়ের ইন্টারনেট প্যাকেজ অফার, গ্রাহকদের মোবাইলে অনবরত বাণিজ্যিক খুদে বার্তা পাঠানো এবং গ্রাহকদের মোবাইল নম্বরসহ ব্যক্তিগত তথ্য বাণিজ্যিক কোম্পানির কাছে হস্তান্তর না করা, প্রতারণামূলক রিচার্জ অঙ্ক যেমন ১৯, ৩৯, ৪৯, ২১ ও ১১ ইত্যাদি সংখ্যার মাধ্যমে কোনো প্যাকেজ নির্ধারণ না করতেও রিটে হাইকোর্টের আদেশ প্রার্থনা করা হয়েছে।

রিট আবেদনে আরও বলা হয়, ইন্টারনেট সার্ভিসের নামে আট কিংবা ২৪ ঘণ্টা বা সাত দিন কিংবা ১২ দিনের স্বল্প প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। এতে গ্রাহকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ জন্য এ ধরনের প্যাকেজ না রাখতে এবং গ্রাহকের পূর্বানুমতি ছাড়া ২৮২৮, ২০০০ কিংবা ২৩২৩ এ ধরনের সব নম্বর থেকে কল না করতেও মোবাইল অপারেটরগুলোর প্রতি আদালতের আদেশ চাওয়া হয়েছে।

রিটে পর্নোগ্রাফিসহ অনাকাঙ্ক্ষিত সাইট বন্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক, আইন সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব এবং বাংলাদেশ টেলিকমিউনিকেসন্স রেগুলেটরি অথরিটিকে (বিটিআরসি) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট প্রসঙ্গে হুমায়ুন কবির পল্লব জানান, বিভিন্ন কলরেট প্যাকেজ ও ইন্টারনেট সার্ভিস নির্ধারণের নামে গ্রাহকদের হয়রানি করা হচ্ছে। এ বিষয়ে ২৮ অক্টোবর সংশ্নিষ্ট বিবাদীদের আইনি নোটিশ পাঠানো হয়। তারা যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় হাইকোর্টে এ রিট দায়ের করা হয়েছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/নভেম্বর ১১,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর