thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসার জনবল ও বেতন কাঠামো চূড়ান্ত,  যেকোনও দিন প্রজ্ঞাপন

২০১৮ নভেম্বর ১২ ০২:২২:২৮
স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসার জনবল ও বেতন কাঠামো চূড়ান্ত,  যেকোনও দিন প্রজ্ঞাপন

দ্য রিপেোর্ট ডেস্ক : স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসা শিক্ষকদের প্রাথমিক শিক্ষকের সমান সুবিধা দিয়ে বেতন কাঠামোর আওতায় নিতে নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ। অর্থ মন্ত্রণালয়ের সম্মতির পর ‘স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসা স্থাপন, স্বীকৃতি, পরিচালনা, জনবল কাঠামো এবং বেতন-ভাতাদি/অনুদান সংক্রান্ত নীতিমালা-২০১৮’ চূড়ান্ত করা হয়েছে বলে জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাদরাসা) রওনক মাহমুদ। তিনি বলেন,‘অর্থ মন্ত্রণালয় যে পর্যবেক্ষণ দিয়েছে তা নীতিমালায় যুক্ত করা হচ্ছে। যেকোনও দিনের মধ্যেই প্রজ্ঞাপন জারি করা হবে।’

অর্থ মন্ত্রণালয়ের দেওয়া পর্যবেক্ষণে বলা হয়েছে,একসঙ্গে না নিয়ে পর্যায়ক্রমে শিক্ষকদের বেতন কাঠামোর আওতায় নিতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো তাদের প্রশিক্ষণ দিতে হবে,প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করতে হবে। কাছাকাছি প্রতিষ্ঠান হলে প্রতিষ্ঠান একীভূত করতে হবে। যোগ্য শিক্ষক না পাওয়া গেলে উপজেলায় উত্তীর্ণ সাধারণ প্রার্থীদের দিয়ে পূরণ করতে হবে।

চূড়ান্ত করা নীতিমালার জনবল কাঠামো ও শিক্ষাগত যোগ্যতায় বলা হয়েছে,স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসায় প্রধানসহ চারজন শিক্ষক থাকবেন। এদের মধ্যে একজন এতবেদায়ি প্রধান,দুইজন এবতেদায়ি সহকারী শিক্ষক এবং এবতেদায়ি ক্বারী শিক্ষক একজন। এবতেদায়ি প্রধান ১১তম গ্রেডে বেতন পাবেন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরাও (প্রশিক্ষণপ্রাপ্ত) ১১তম গ্রেডে বেতন পান। সেই হিসাবে এবতেদায়ি শিক্ষকরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সমান মর্যাদা পাচ্ছেন।

নীতিমালা অনুযায়ী এবতেদায়ি সহকারী এবং ক্বারী শিক্ষক বেতন পাবেন ১৬তম গ্রেডে। শিক্ষাগত যোগ্যতা সহকারী শিক্ষক আলিম পাস এবং ক্বারী শিক্ষক আলীম বা এসএসসি সমমান (বিজ্ঞান)। তবে সরকারি শিক্ষকদের বেতন শুরু ১৪তম গ্রেডে এবং বর্তমান নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা নূন্যতম বিএ।

এবতেদায়ি শিক্ষকদের বেতন কাঠামোর আওতায় নেওয়া হলেও সরকারি অন্যান্য সুযোগ সুবিধার কথা বলা নেই নীতিমালায়। এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের আদলেই সরকারি বেতন-ভাতা গ্রেড অনুযায়ী প্রাপ্য হবেন। বর্তমানে এবতেদায়ি প্রধান শিক্ষকরা দুই হাজার ৫শ’ টাকা এবং সহকারী শিক্ষকরা দুই হাজার ৩শ’ টাকা সরকারি অনুদান পাচ্ছেন।

নীতিমালা অনুযায়ী, এবতেদায়ি শিক্ষকদের নিয়োগ দেওয়ার ক্ষেত্রে পত্রিকায় বিজ্ঞপ্তি দিতে হবে। উপজেলা এবতেদায়ি মাদরাসা শিক্ষা কমিটির মাধ্যমে শিক্ষকরা নিয়োগ পাবেন। প্রধান শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা হতে হবে ফাজিল পাস বা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সমমান ডিগ্রি। সহকারী শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে আলীম পাস। সহকারী ক্বারী শিক্ষককের শিক্ষাগত যোগ্যতা হতে হবে আলীম বিজ্ঞান অথবা এইচএসসি বিজ্ঞান। শিক্ষক নিয়োগে প্রবেশ বয়স হতে হবে ৩৫ বছর। তবে ইনডেক্সধারী হলে বয়স শিথিলযোগ্য।

এবতেদায়ি মাদরাসা ব্যবস্থাপনায় থাকবে ম্যানেজিং কমিটি বা অর্গানাইজিং কমিটি। স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসার অনুমোদন নিতে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অনুমোদন প্রয়োজন হবে। মাদরাসা শিক্ষা বোর্ড পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতি দেবে। শর্ত পূরণ করে দুই বছর শেষে আবেদন করা যাবে। পাঠদানের অনুমতি পাওয়ার চার বছরের মধ্যে একাডেমিক স্বীকৃতি না পেলে পাঠদানের অনুমোদন বাতিল হয়ে যাবে। একাডেমিক স্বীকৃতি পাওয়ার পর শিক্ষকরা বেতন-ভাতার জন্য আবেদন করতে পারবেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/নভেম্বর ১২,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর