thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,  ২১ শাওয়াল ১৪৪৩

মুখের মেদ কমাতে যা করবেন

২০১৮ নভেম্বর ১২ ১৩:৫৪:২৯
মুখের মেদ কমাতে যা করবেন

দ্য রিপোর্ট ডেস্ক : মুখের মেদ অনেকের জন্য একটি বড় সমস্যা। এটা মুখের সৌন্দর্য কমায়। এজন্য অনেকেই চান অতিরিক্ত এ মেদ ঝেড়ে ফেলতে। মুখের মেদ ঝরানো কোনও ডালভাত ব্যাপার নয়, তবে নিয়মিত চর্চায় তা সম্ভব। আসুন মুখের আকার চিকন করা ও মেদ ঝেড়ে ফেলার দারুণ সব উপায় জেনে নিই।

যেকোনো ব্যায়ামের আগে যেমন গা গরম করে নিতে হয়, মুখের ব্যায়ামের ক্ষেত্রেও সেটা জরুরি। প্রথমে ওয়ার্মআপ সেরে নিতে হবে। এজন্য পিঠ সোজা করে দাঁড়ান বা বসুন। তারপর চারটি ভাওয়েল বা স্বরবর্ণ উচ্চারণ করুন। সেগুলো হলো- আই (I), ও (O), ই(E), এ(A)। যতক্ষণ সম্ভব করতে থাকুন।

ওয়ার্মআপ করা হয়ে গেলে এবার শুরু করা যাক আসল ব্যায়াম।

ব্যায়াম ১
বসুন এবং মাথা উপরের দিকে নিন। মনে করুন আপনার নিচের ঠোঁট দিয়ে ছাদ ছুঁতে হবে। অর্থাৎ নিচের ঠোঁট যতটা পারুন, উপরে তুলতে চেষ্টা করুন। এভাবে ৫-১০ সেকেন্ড রাখুন। কয়েকবার করা হলে একটি ছোট্ট বিরতি নিন।

ব্যায়াম ২
বুকের উপর দুই হাত আড়াআড়ি করে ধরুন আর আস্তে আস্তে আপনার চিবুক উপরের দিকে তুলুন। এভাবে থেকে লম্বা ও গভীর শ্বাস নিন এবং ১০ পর্যন্ত গুনুন। এরপর আস্তে আস্তে আগের অবস্থায় ফিরে আসুন।

ব্যায়াম ৩
এই ব্যায়ামটি করার সময় আপনার মাথা সোজা রাখুন। ঠোঁটের দুই প্রান্ত নিচের দিকে টানুন। আবার আগের অবস্থায় ফিরে আসুন। এভাবে ৮-১০ বার করুন।

ব্যায়াম ৪
এই ব্যায়ামটি বেশ মজার। এর জন্য একটি পেন্সিলের সাহায্য নিতে হবে। পেন্সিলটির এক মাথা মুখে দিয়ে বেশ শক্ত করে ঠোঁট দিয়ে আঁকড়ে ধরুন। এবার বাতাসে আপনার নাম লিখুন। তবে এক্ষেত্রে মাথা নাড়ানো যাবে না। এভাবে কয়েকবার লিখুন আর প্রতিবারের মাঝে কিছু সময় বিরতি নিন।

ব্যায়াম ৫
এই ব্যায়ামটি বেশ সহজ অথচ সবচেয়ে কার্যকর। গভীর শ্বাস নিন, ঠোঁট বন্ধ করুন এবং মুখ বাতাসে ভর্তি করুন। হাত এমনভাবে গালে রাখুন যেন এতে কান পর্যন্ত ঢেকে যায়। এবার হাত দিয়ে এমনভাবে গালে চাপ দিন যেন তা গালের পেশীতে চাপ তৈরি করে। এভাবে ৫-১০ সেকেন্ড ধরে রাখুন।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ১২, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর