thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

শ্রীলঙ্কায় কোনও প্রধানমন্ত্রী নেই

২০১৮ নভেম্বর ১৫ ১৭:৩৪:৪২
শ্রীলঙ্কায় কোনও প্রধানমন্ত্রী নেই

দ্য রিপোর্ট ডেস্ক: শ্রীলঙ্কায় বুধবারের অনাস্থা ভোটের পর এখন কোনও প্রধানমন্ত্রী বা মন্ত্রিসভা নেই বলে জানিয়েছেন দেশটির সংসদের স্পিকার কারু জয়সুরিয়া।

গত এক সপ্তাহ ধরে চলমান টালমাটাল রাজনৈতিক অবস্থার পর বৃহস্পতিবার তিনি একথা জানান বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম রয়টার্স।

বুধবার সম্প্রতি নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং তার সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোট পাস করে লঙ্কান সংসদ। মৌখিক ভোটের মাধ্যমে এতে সমর্থন দেয় ২২৫ সংসদ সদস্যের ১২২ জন।

কিন্তু স্পিকার কারু জয়সুরিয়াকে লেখা এক চিঠিতে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জানান, তিনি এই অনাস্থা ভোট মেনে নিতে পারবেন না। কারণ এতে দেশটির সংবিধান, সংসদীয় প্রক্রিয়া এবং প্রথা অবহেলিত হয়েছে।

বৃহস্পতিবার রাজাপাকসে সংসদকে বলেন, আমরা আশা করি স্পিকার স্বাধীনভাবে কাজ করবেন। তিনি তার দল বা অন্য কারও উদ্দেশ্য বাস্তবায়ন করবেন না। আমরা চাই একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হোক।

বহিষ্কৃত প্রধানমন্ত্রী রনিল বিক্রেমেসিংহে’র সরকার দুর্নীতিগ্রস্ত ছিল বলেও অভিযোগ করেন তিনি।

এরপর জয়সুরিয়া বলেন, গতকালের অনাস্থা ভোট অনুসারে এখন দেশে কোনও প্রধানমন্ত্রী বা মন্ত্রিসভা নেই। কারণ অনাস্থা ভোটে এসব পদ অবৈধ হয়ে গেছে।

গত মাসে বিক্রেমেসিংহে’কে বহিষ্কার করে তার জায়গায় রাজাপাকসে’কে নিয়োগ দিয়ে এই রাজনৈতিক সঙ্কটের সূত্রপাত করেন সিরিসেনা। এরপর গত সপ্তাহে তিনি সংসদ ভেঙে দেন এবং সৃষ্ট অচলাবস্থা দূর করার জন্য নির্বাচনের আদেশ দেন।

কিন্তু মঙ্গলবার সিরিসেনার আদেশ স্থগিত করেন দেশটির সুপ্রিম কোর্ট। কারণ তার এই আদেশ অসাংবিধানিক উল্লেখ করে আবেদন করা হয়। এই আবেদনের শুনানি না হওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত করা হয়।

উল্লেখ্য, শ্রীলঙ্কার সরকার ব্যবস্থায় প্রেসিডেন্টই সবচেয়ে বেশি ক্ষমতাধর। এখানে প্রধানমন্ত্রী পার্লামেন্টের নেতৃত্বে থাকলেও নির্বাহী ক্ষমতা থাকে প্রেসিডেন্টের হাতে। মন্ত্রিসভাও তার অধীনেই পরিচালিত হয়।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর