thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

এসএস স্টিলের আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আবেদনে রেকর্ড 

২০১৮ নভেম্বর ১৯ ২০:০৩:০৭
এসএস স্টিলের আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আবেদনে রেকর্ড 

দ্য রিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এসএস স্টিলের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রাতিষ্ঠানিক বা যোগ্য বিনিয়োগকারীদের রেকর্ড পরিমাণ আবেদন জমা পড়েছে। যা এর আগে অন্য কোন কোম্পানির আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের এতো আবেদন জমা পড়ে নাই।

এসএস স্টিলের আইপিওতে আবেদন সংগ্রহ করা হয় ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত। ওইসময় কোম্পানিটির শেয়ার কেনার জন্য আইপিওতে ৮২৮টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়েছে। যা অন্য যেকোন কোম্পানির চেয়ে বেশি। দ্বিতীয় অবস্থানে থাকা কাট্টালি টেক্সটাইলে ৭৭১টি ও তৃতীয় অবস্থানে থাকা ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসে ৭৫৭টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়েছে।

কোম্পানিটির জন্য শেয়ারবাজারে ২ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ২৫ কোটি টাকা উত্তোলন করা হবে। এরমধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ৫০ শতাংশ বা ১২ কোটি ৫০ লাখ টাকা। এই ১২ কোটি ৫০ লাখ টাকার বিপরীতে ৮২৮টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে ২০৩ কোটি ৪ লাখ ৮০ হাজার টাকার আবেদন করা হয়েছে। এক্ষেত্রে চাহিদার ১৬.২৪ গুণ বা ১৬২৪ শতাংশ আবেদন জমা পড়েছে।

শেয়ারবাজার থেকে উত্তোলনযোগ্য অর্থ দিয়ে এসএস স্টিলের জন্য যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয় ও স্থাপন, ভবন নির্মাণ এবং আইপিও খরচ খাতে ব্যবহার করা হবে।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

গত ১৭ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কোম্পানিটির আইপিও অনুমোদন করে।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ১৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর