thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

ট্রাম্পের আদেশ স্থগিত

২০১৮ নভেম্বর ২০ ২০:০০:০০
ট্রাম্পের আদেশ স্থগিত

দ্য রিপোর্ট ডেস্ক: স্বাভাবিক প্রক্রিয়ার বাইরে যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থীদের প্রবেশ ঠেকাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা আদেশটি স্থগিত করেছেন সানফ্রান্সিসকোর ইউএস ডিস্ট্রিক্ট জজ জন টিগার।

রুলে বারাক ওবামার আমলে নিয়োগ পাওয়া এই বিচারক বলেন, প্রেসিডেন্টের ক্ষমতা থাকলেও তিনি কোনও একটি শর্ত আরোপ করার জন্য অভিবাসন আইন সংশোধন করতে পারেন না। কংগ্রেসও এটি স্পষ্টভাবে নিষেধ করেছে।

স্থানীয় সময় সোমবার তিনি এই স্থগিতাদেশ জারি করেন বলে জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। কমপক্ষে ১৯ ডিসেম্বর পর্যন্ত ট্রাম্পের আদেশটি স্থগিত থাকবে। এরপর এই বিষয়ে শুনানি হবে।

স্থানীয় সময় ৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর ঘোষণাপত্রে সই করেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিন্তু ট্রাম্পের এই আদেশে প্রশাসনিক ও আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয় উল্লেখ করে মামলা করে বেশ কয়েকটি নাগরিক অধিকার সংস্থা।

এর আগেও ট্রাম্পের বিভিন্ন অভিবাসন নীতি আটকে দেন আদালত।

প্রসঙ্গত, অবৈধ অভিবাসনকে কঠোর হাতে দমন এবং মেক্সিকোতে অবস্থানরত আশ্রয় প্রত্যাশী অভিবাসীদেরকে নিরুৎসাহিত করতে আদেশটি জারি করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। মেক্সিকোতে অবস্থানরত অনেক অভিবাসীই যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়েছেন।

সম্প্রতি মেক্সিকান গণমাধ্যম ‘এল ইউনিভার্সাল’ জানায়, যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পেরে দেশটিতে আশ্রয়গ্রহণকারী মধ্য আমেরিকান অভিবাসীদের সংখ্যা ১২ হাজারে দাঁড়িয়েছে। তারা গণমাধ্যমটিকে জানায়, মেক্সিকোতে থাকার ইচ্ছা নেই তাদের। তারা যুক্তরাষ্ট্রে চলে যাবে।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ২০, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর