thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রকে গুলেনের সহযোগীদের তালিকা দিলো তুরস্ক

২০১৮ নভেম্বর ২২ ০০:২০:০৩
যুক্তরাষ্ট্রকে গুলেনের সহযোগীদের তালিকা দিলো তুরস্ক

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন ও তার ৮৩ অনুসারীর তালিকা যুক্তরাষ্ট্রকে হস্তান্তর করেছে তুরস্ক। মঙ্গলবার ওয়াশিংটন সফররত তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাসুভলোগু এই তালিকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাছে হস্তান্তর করেন। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প তুর্কি প্রেসিডেন্টের কাছে এই তালিকা চেয়েছিলেন। ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় গুলেনকে দায়ী করে থাকে তুরস্ক সরকার। এর আগেও বেশ কয়েক দফা তাকে ফেরত চাওয়া হলেও তাতে সাড়া দেয়নি যুক্তরাষ্ট্র। এবারও ফেরত পাঠানোর নিশ্চয়তা পায়নি তুরস্ক।

২০১৬ সালে এরদোয়ান বিরোধী ব্যর্থ অভুত্থান চেষ্টার পর তুরস্কে আটক হন অ্যান্ড্রু ব্রানসন নামে এক মার্কিন যাজক। যুক্তরাষ্ট্র কারাবন্দি ওই যাজকের মুক্তি চাইলে তার বিনিময়ে ফেতুল্লাহ গুলেনকে ফেরত চাওয়ার কথা জানান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। যুক্তরাষ্ট্র তা অস্বীকারের এক পর্যায়ে তুর্কি আদালতে কারাদণ্ড পান ব্রানসন। তবে ২ অক্টোবর ইস্তানবুলে খাশোগি হত্যাকাণ্ডের পর মুক্তি পেয়ে যুক্তরাষ্ট্র ফেরেন তিনি। গুলেন ইস্যু ছাড়াও সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের মার্কিন সমর্থন এবং আরও কয়েকটি বিষয় নিয়ে সম্প্রতি তুর্কি-মার্কিন সম্পর্কে ফাটল ধরে। তবে খাশোগি হত্যাকাণ্ডের আঙ্কারা ব্রানসনকে মুক্তি দিলে সম্পর্ক উষ্ণ হতে থাকে। তবে দুই দেশের উত্তেজনার কেন্দ্রবিন্দুতে এখনও থেকে গেছে গুলেনের ভাগ্য।

গত সপ্তাহে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি জানায়, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরবের ওপর তুরস্কের চাপ কমাতে গুলেনকে ফেরত পাঠানোর উপায় খুঁজছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন সফররত তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সঙ্গে সাক্ষাৎ করেন। এসব বৈঠকের পর কাসুভলোগু বলেন, ‘নিশ্চয়তা পাওয়া না গেলেও যুক্তরাষ্ট্র থেকে ফেরত চাওয়া ব্যক্তিদের নামের তালিকা দিয়ে তাদের ফেরত পাঠানোর অনুরোধ জানিয়েছি। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প এরদোয়ানকে এই তালিকা পাঠানোর কথা বলেছিলেন আর আমি এই তালিকা পম্পেও এবং বোল্টন দুজনকেই দিয়েছি’।

গত শনিবার ট্রাম্প দাবি করেন, গুলেনকে ফেরত পাঠানোর কোনও পরিকল্পনা তাদের নেই। সাংবাদিকদের তিনি বলেন, এটা আমাদের বিবেচনা নয়। তবে এরদোয়ানকে নিজের বন্ধু হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘তিনি একজন শক্ত, সাহসী ও স্মার্ট মানুষ সুতরাং আমরা যেকোনও কিছু করতে পারি, আমরা তা করবো...কিন্তু এই পরিস্থিতিতে? না’।

গুলেনের নেটওয়ার্ককে সন্ত্রাসী বিবেচনা করে থাকে তুরস্ক। ২০১৬ সালের আগস্টে ব্যর্থ অভ্যুত্থানের পরই গুলেনকে আটক করে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিক আহ্বান জানায় তুরস্ক। ওই ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কের হাজার হাজার কর্মকর্তা, নিরাপত্তা বাহিনীর সদস্য, মানবাধিকার কর্মীকে গ্রেফতার বা বরখাস্ত করেছে তুরস্ক।

(দ্য রিপোর্ট /একেএমএম/নভেম্বর ২২,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর