thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

মঙ্গলে নাসার ইনসাইট ল্যান্ডারের সফল অবতরণ

২০১৮ নভেম্বর ২৭ ১০:৪৬:২২
মঙ্গলে নাসার ইনসাইট ল্যান্ডারের সফল অবতরণ

দ্য রিপোর্ট ডেস্ক : পৃথিবী থেকে ২৪ লাখ মানুষের সই নিয়ে উড্ডয়ন করে মহাকাশে সাত মাস ভ্রমণের পর অবশেষে মঙ্গল গ্রহে সফল অবতরণ করেছে নাসার স্পেস রোবটযান ইনসাইট ল্যান্ডার।

সংস্থাটির এই উচ্চ প্রযুক্তিটি অবতরণের কয়েক মিনিট পরেই নাসাকে অফিসিয়ালি হুইসেল দিয়ে জানায় যে, ইনসাইট ল্যান্ডার ভালোভাবেই অবতরণ করেছে। সেইসঙ্গে যেখানে অবতরণ করেছে সেই জায়গা মার্থিন সার্ফেসের একটি ছবিসহ হুইসেলটি দেয় এ রোবটযান।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৫৩ মিনিটে ইনসাইটের মঙ্গলে অবতরণের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই এর নিয়ন্ত্রণকারী ল্যাবরেটরি নাসার জেট প্রপালসন সফল মহাকাশ যাত্রার উদযাপন-উল্লাস শুরু হয়।

ইনসাইটের মঙ্গলে অবতরণটি গোটা বিশ্ব থেকে দেখার সুযোগ ছিল। এছাড়া নিউইয়র্ক সিটির টাইমস স্কয়ারের নাসদাক স্টক মার্কেট টাওয়ারে ইনসাইটের অবতরণ সরাসরি সম্প্রচার করেছে।

ইনসাইটের অবতরণের পরই নাসা সংবাদ সম্মেলনে আসে। সে সময় মার্কিন এ প্রতিষ্ঠানটি ওই মহাকাশচারী মিশন দলকে অভিনন্দন জানিয়ে বলে, আমরা সকল বাধাবিপত্তি অতিক্রম করে অবতরণের খবর পেয়েছি। এখন ইনসাইট থেকে তথ্য পাওয়া সম্ভব।

এর আগে গত ৫ মে মঙ্গলের উদ্দেশে পৃথিবী ত্যাগের আগে দুই দফায় পৃথিবীবাসীর উদ্দেশে টিকিট উন্মুক্ত করে নাসা।
নাসার জেট প্রপালসন ল্যাবরেটরি সূত্রমতে, এই সুযোগে নাসার ‘মঙ্গল টিকিট’ বা বোর্ডিং পাস সংগ্রহ করেন ২৪ লাখ ২৯ হাজার ৮০৭ জন। বিপুল সংখ্যক এই পৃথিবীবাসীর সই নিজের সঙ্গে করে মঙ্গলে নিয়ে যায় ইনসাইট ল্যান্ডার।
আর এতে মঙ্গলের বুকে প্রথমবারের মতো নিজেদের নামের স্বাক্ষর রাখতে যাচ্ছে মানুষ।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ২৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর