thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

চট্টগ্রামে ‘আন্তর্জাতিক বাণিজ্যমেলা’ শুরু শনিবার

২০১৪ মার্চ ০৭ ১৬:৪৪:০৮
চট্টগ্রামে ‘আন্তর্জাতিক বাণিজ্যমেলা’ শুরু শনিবার

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম : এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়ামে ২১ বছর আগে যে মেলার যাত্রা হয়েছিল ছোট্ট পরিসরে, চট্টগ্রাম চেম্বারের সেই আয়োজন আজ বাংলাদেশে প্রাইভেট সেক্টরের সর্ববৃহৎ আন্তর্জাতিক বাণিজ্যমেলায় পরিণত হয়েছে। মাসব্যাপী ‘চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলা (সিআইটিএফ)’ শনিবার থেকে শুরু হবে।

চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে শুক্রবার আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজনের বিভিন্ন তথ্য এবং পরিকল্পনা তুলে ধরে সংবাদ সম্মেলন করা হয়েছে। দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মেলার বিভিন্ন দিক তুলে ধরেন সিআইটিএফ কমিটির চেয়ারম্যান ও চেম্বারের সহ-সভাপতি নূরুন নেওয়াজ সেলিম।

এ সময় কো-চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদসহ অন্যান্য কো-চেয়ারম্যান এবং চেম্বারের পরিচালকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে নূরুন নেওয়াজ সেলিম দ্য রিপোর্টকে জানান, চট্টগ্রাম চেম্বার দেশের অর্থনীতির উন্নয়নে শিল্পায়নের গতি দ্রুত করে উৎপাদিত পণ্যের বিপণন, প্রচার ও প্রসারে নিরন্তর কাজ করে যাচ্ছে। সেই প্রয়াসের অংশ হিসেবে আয়োজিত এই বাণিজ্যমেলা দেশীয় শিল্প বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রসারের ক্ষেত্রে বিশাল ভূমিকা রাখছে। এই মেলায় দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি অনেক প্রতিষ্ঠানও অংশ নেয়।

এ রকম মেলার ফলে এদেশের উৎপাদিত পণ্যের মান, উৎপাদন খরচ ইত্যাদি তুলনামূলক বিচারের মাধ্যমে রফতানির সুযোগ তৈরি হয়।

এবারের ২২তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলা টাইগারপাস রেলওয়ে পলোগ্রাউন্ডের প্রায় চার লাখ বর্গফুট পরিসরে আয়োজন করা হয়েছে। এবারের মেলায় ৩৮টি প্যাভিলিয়ন ও ২৩৯টি স্টল নিয়ে চার শতাধিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মেলায় থাকছে ১২টি প্রিমিয়ার গোল্ড প্যাভিলিয়ন, ২টি মিনি মেগা প্যাভিলিয়ন এবং ১৬টি স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ১২৭টি প্রিমিয়ার মেগা বুথ, ৫০টি মেগা বুথ, ১০টি প্রিমিয়ার গোল্ড বুথ, ৩৮টি প্রিমিয়ার বুথ, ১৪টি স্ট্যান্ডার্ড বুথ ও ৩টি রেস্টুরেন্ট। এবারও মেলার কান্ট্রি পার্টনার হিসেবে থাকছে থাইল্যান্ড। এ ছাড়া ভারত, চীন, ইরানের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে মেলায়।

মেলার নিরাপত্তায় অন্যান্য ব্যবস্থার পাশাপাশি থাকছে ‘সিসিটিভি ক্যামেরা’। মেলা প্রাঙ্গণের দর্শনার্থীদের জন্য থাকছে বিনামূল্যে ওয়াই-ফাই প্রযুক্তির অনলাইন সুবিধা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে। মেলার প্রবেশমূল্য ধার্য করা হয়েছে ১০ টাকা।

চট্টগ্রাম চেম্বারের ২২তম আন্তর্জাতিক বাণিজ্যমেলা শনিবার বিকেল ৩টায় উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন এমএ লতিফ এমপি, এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ প্রমুখ।

(দ্য রিপোর্ট/কেএইচএস/এমএইচও/এএস/মার্চ ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর