thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

 ইসিতে ৫৪৩ আবেদন মনোনয়ন বাতিলের পক্ষে-বিপক্ষে, শুনানি বৃহস্পতিবার থেকে

২০১৮ ডিসেম্বর ০৫ ২০:৫৬:২৩
 ইসিতে ৫৪৩ আবেদন মনোনয়ন বাতিলের পক্ষে-বিপক্ষে, শুনানি বৃহস্পতিবার থেকে

দ্য রিপোর্ট প্রতিবেদক : মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে মোট ৫৪৩ জন আপিল করেছেন। বুধবার শেষদিনে ২২২টি আপিল জমা পড়েছে। এর আগে, সোমবার ৮৪টি ও মঙ্গলবার ২৩৭টি আবেদন পড়ে। সিংহভাগ আপিলই মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে। তবে, রিটার্নিং অফিসার ঘোষিত বৈধ প্রার্থীদের বিরুদ্ধেও কিছু আপিল জমা পড়েছে। বৃহস্পতিবার থেকে তিন ধরে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে পুর্ণাঙ্গ কমিশন আপিলের শুনানি করে সিদ্ধান্ত দেবে। সেখানে কেউ ক্ষুব্ধ হলে উচ্চ আদালতে যেতে পারবেন।

মনোনয়নপত্র গ্রহণের শেষ দিনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের ব্রিফিং করে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানান।

ইসি সচিব বলেন, ‘বৃহস্পতিবার থেকে কমিশন আপিলের শুনানি করে রায় ঘোষণা করবে। শুনানি শেষে সঙ্গে সঙ্গে সংক্ষুব্ধদের ফল জানিয়ে দেওয়া হবে।’ তিনি আরও বলেন, ‘আপিলের প্রথম দিনে ১ থেকে ১৬০, দ্বিতীয় দিনে ১৬১ থেকে ৩১০ এবং শেষ দিন ৩১১ থেকে ৫৪৩ ক্রমিক পর্যন্ত শুনানি হবে।’

গত ২ ডিসেম্বর রিটার্নিং অফিসাররা যাচাই-বাছাই শেষে বৈধ-অবৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পরদিন ৩ ডিসেম্বর (সোমবার) থেকে নির্বাচন কমিশন আপিল গ্রহণ শুরু করে। বুধবার ছিল আপিল গ্রহণের শেষ দিন।

শেষদিনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে তিনটি আসনে প্রার্থিতা ফিরে পেতে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে পৃথক আপিল জমা দেওয়া হয়েছে। বর্তমানে কারাবন্দি খালেদা জিয়ার পক্ষে ফেনী ১ এবং বগুড়া ৬ ও ৭ আসনে মনোনয়নপত্র জমা দেওয়া হয়। দুই বছরের বেশি সাজা হওয়ার কারণে তার সব মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং অফিসাররা।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ৩ হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এগুলো যাচাইয়ের পরে ৭৮৬ জনের প্রার্থিতা বাতিল করেন রিটার্নিং কর্মকর্তারা। ফলে বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ২ হাজার ২৭৯ জনে।

দেশের ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনয়নপত্র জমা দেওয়া দুই হাজার ৫৬৭ জন প্রার্থীর সংখ্যা মধ্যে বাতিল হয় ৪০২ জন। স্বতন্ত্র হিসেবে দাখিল করা ৪৯৮ জনের মধ্যে ৩৮৪ জন বাতিল হওয়ার পর বৈধ প্রার্থী রয়েছে ১১৪ জন।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ২৬৪টি আসনে ২৮১ জন প্রার্থীর মধ্যে নৌকার বৈধ প্রার্থী ২৭৮ জন, বাতিল ৩ জন। বিএপির ২৯৫টি আসনে ধানের শীষে ৬৯৬ জন প্রার্থীর মধ্যে বৈধ প্রার্থীর সংখ্যা ৫৫৫ জন, বাতিল হয়েছে ১৪১ জন। জাতীয় পার্টি ২১০ আসনে ২৩৩ জন প্রার্থীর মধ্যে লাঙ্গল প্রতীকে বৈধ প্রার্থী ১৯৫ জন, বাতিল হয়েছে ৩৮ জন।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিল ও ২ ডিসেম্বর বাছাই। ৯ ডিসেম্বর প্রত্যাহার এবং ৩০ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/ডিসেম্বর ০৫,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর