thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫,  ২ রবিউস সানি ১৪৪০

নির্বাচন প্রহসনে পরিণত হতে চলছে: মেজর হাফিজ

২০১৮ ডিসেম্বর ০৫ ২১:৪১:৪৭
নির্বাচন প্রহসনে পরিণত হতে চলছে: মেজর হাফিজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দীন আহমেদ বলেছেন, সরকার ও ইসির 'ষড়যন্ত্রে' নির্বাচন ধীরে ধীরে একটি প্রহসনে পরিণত হতে চলেছে।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

হাফিজ উদ্দীন বলেন, তিনি ভোলা-৩ আসনের একজন প্রার্থী। এ আসন থেকে তিনি ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আসনটি সহিংসতার আখড়া। তিনশ' আসনের মধ্যে সবচেয়ে বেশি খুন, হত্যা, জখম, নির্বাচনী সহিংসতা এখানে হয়। কিন্তু যারা এ সকল ঘটনা ঘটায় তারা এতোই কৌশলী যে এসব ঘটনা পত্র-পত্রিকায় আসে না। যারা এসব ঘটনার সঙ্গে যুক্ত, যারা এই ঘটনায় জড়িত তাদের বিরুদ্ধে কোনো মামলা নাই। সরকার থেকেও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। বরং বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ একটা পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। পুলিশ কর্মকর্তারা ইতোমধ্যে সিইসিকে জানিয়ে দিয়েছেন কোনো ট্রান্সফার চলবে না। প্রতিটি নির্বাচনের আগে অস্ত্র উদ্ধারের জন্য ক্যাম্পেইন চলে, কিন্তু এবার তার নাম-গন্ধ নাই। তফসিল ঘোষণার আগে বৈধ অস্ত্রধারীদের অস্ত্র জমা দিতে হয়। এবার তার কোনো উদ্যোগ নাই।

বিএনপির এই নেতা বলেন, এই ধরনের নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি এখন পুনরায় বিবেচনার সময় এসেছে। আগামী কিছুদিনের মধ্যে বিএনপি অনেক কর্মী হারাবে। অনেকের হাত পা বিচ্ছিন্ন হয়ে যাবে, অনেকে জীবনের জন্য পঙ্গু হয়ে থাকবেন। ভয়াবহ একটা নির্বাচনের দিকে এগিয়ে চলেছি।

সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের (ইসি) সমালোচনা করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, জাতীয় সংসদ নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, খোলস ভেঙে ইসির 'আওয়ামী চেহারা'টা ততই উন্মোচিত হয়ে পড়ছে।

তিনি বলেন, নির্বাচনের আগেই সম্ভবত ক্ষমতাসীন দলের বিজয় নিশ্চিত করতে নানা রকম কলাকৌশল ফন্দিফিকির করছে কমিশন। এর একটি প্রাক-প্রস্ততি হয়ে গেল মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় বিপুলসংখ্যক প্রার্থীর মনোনয়ন বাতিলের মধ্য দিয়ে। বিএনপির প্রার্থী, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্র কেবল যাচাই-বাছাই হয়েছে এবং বাতিল করা হয়েছে গণহারে। আওয়ামী লীগ প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়নি।

বিএনপির এই নেতা বলেন, বিষয়টি এমন ছিল যে বিএনপি হলেই অবৈধ আর আওয়ামী লীগের প্রার্থী হলেই বৈধ। নির্বাচন নিয়ে ক্ষমতাসীন দলের ছকের মধ্য থেকেই কাজ করছেন কে এম নূরুল হুদার কমিশন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস-চেয়ারম্যান শওকত মাহমুদ, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দীন আলম প্রমুখ।

(দ্য রিপোর্ট/একেএমএম/ডিসেম্বর ০৫,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর