thereport24.com
ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১ রবিউস সানি ১৪৪০

ইভিএম কেন্দ্রে ভোটার নিয়ে ৬ আসনে চিঠি

২০১৮ ডিসেম্বর ০৭ ২০:৫১:১৩
ইভিএম কেন্দ্রে ভোটার নিয়ে ৬ আসনে চিঠি

দ্য রিপোর্ট প্রতিবেদক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হবে এমন ভোটকক্ষগুলোতে সর্বোচ্চ সাড়ে ৪০০ ভোটার রাখার নির্দেশনা দিয়ে নির্বাচন কমিশনের মাঠপর্যায়ে চিঠি দেয়া হয়েছে।

এ জন্য প্রয়োজনে ভোটকেন্দ্রের গেজেট সংশোধন করার কথা জানানো হয়েছে ওই চিঠিতে। বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয় থেকে মাঠপর্যায়ে পাঠানো চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গড়ে ২ হাজার ৫০০ ভোটারের জন্য একটি ভোটকেন্দ্র এবং গড়ে ৬০০ পুরুষের জন্য একটি ও ৫০০ নারী ভোটারের জন্য একটি ভোটকক্ষ রাখা হয়েছে। নতুন এ নির্দেশনার ফলে প্রতিটি ভোটকক্ষে ৪৫০ জন ভোটারের জন্য একটি ভোটকক্ষ নির্ধারণ করতে হবে। এতে অতিরিক্ত ভোটকক্ষের প্রয়োজন হবে।

এদিকে ইসির চিঠিতে বলা হয়, ইভিএমের জন্য নির্ধারিত ছয় (ঢাকা-৬, ঢাকা-১৩, রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২ ও চট্টগ্রাম-৯) আসনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের লক্ষে কক্ষপ্রতি ভোটার বিন্যাস ৪০০ থেকে ৪৫০ এর মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

ভোটকেন্দ্রের গেজেট ভোটকক্ষের সংখ্যায় ও প্রয়োজনীয় ক্ষেত্রে অস্থায়ী কক্ষের সংখ্যায় সংশোধনের প্রস্তাব পাঠানো প্রয়োজন। অপরদিকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপপরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত আরেক চিঠিতে বলা হয়, ছয় আসনে ৮৪৫টি ভোটকেন্দ্র এবং ৫ হাজার ৫১টি ভোটকক্ষ থাকবে। ৫ শতাংশ হারে অতিরিক্তসহ এতে মোট ৮৮৭জন প্রিসাইডিং অফিসার, ৫ হাজার ৩০৪ জন সহকারী প্রিসাইডিং অফিসার এবং ১০ হাজার ৬০৮ জন পোলিং অফিসার থাকবেন।

এ লক্ষ্যে আসন ছয়টির ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ ও প্রশিক্ষক প্রশিক্ষণের আয়োজন করা প্রয়োজন।

(দ্য রিপোর্ট/এমএসআর/ডিসেম্বর ০৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর