thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ২ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

লিভার সিরোসিসের লক্ষণ

২০১৮ ডিসেম্বর ০৭ ২১:১৩:৪০
লিভার সিরোসিসের লক্ষণ

দ্য রিপোর্ট ডেস্ক: শরীরের সব বর্জ্য পদার্থ বের করে আমাদের সুস্থ-সতেজ-রোগমুক্ত রাখে যকৃৎ বা লিভার।

পরিপাকক্রিয়ায়ও মুখ্য ভূমিকা পালন করে লিভার। শরীর গুরুত্বপূর্ণ এই অঙ্গের সবচেয়ে মারাত্মক অসুখ হলো লিভার সিরোসিস। এই রোগে লিভার পুরোপুরি অকেজো হয়ে পড়ে। হারায় স্বাভাবিক কর্মক্ষমতা। যার ফলে বাড়ে মৃত্যুঝুঁকি। অনেক ক্ষেত্রে লিভার সিরোসিসে আক্রান্ত রোগী লিভার ক্যান্সারে আক্রান্ত হন।

প্রতিবছর হাজার হাজার মানুষ লিভার সিরোসিসে আক্রান্ত হয়ে প্রাণ হারান। প্রাথমিক পর্যায়ে লিভার সিরোসিসে আক্রান্ত ব্যক্তির মধ্যে তেমন কোনো লক্ষণ দেখা যায় না। সমস্যা শুরু হয় যখন রোগটি মারাত্মক পর্যায়ে পৌঁছে যায়। লিভারের প্রাণঘাতী এই অসুখের হাত থেকে বাঁচতে চলুন এর লক্ষণগুলো আগেভাগে চিনে নিই-

প্রাথমিক বা কম্পেনসেটেড সিরোসিসের লক্ষণ: দুর্বলতা অনুভব করা, সহজেই ক্লান্ত হয়ে পড়া, দাঁতের মাড়ি বা নাক থেকে রক্ত পড়া, পেটের ডান পাশে ব্যথা হওয়া, জ্বর জ্বর ভাব, ঘন ঘন পেট খারাপ হওয়া ইত্যাদি।

মারাত্মক বা ডিকম্পেনসেটেড বা অ্যাডভান্সড সিরোসিসের লক্ষণ: পায়ে-পেটে পানি আসা, জন্ডিস হওয়া, রোগী জ্ঞানও হারাতে পারেন, রক্তবমি ও পায়খানার সঙ্গে রক্ত যাওয়া, ফুসফুসে পানি আসা, কিডনি ফেইলিউর বা কিডনির কার্যক্ষমতা হারানো, শরীরের যে কোনো জায়গা থেকে অতিরিক্ত এবং নিয়ন্ত্রণহীন রক্তপাত ইত্যাদি।

উপরের লক্ষণগুলোর কোনোটি দেখা দিলে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হন। সুস্থ থাকুন। সূত্র: জিনিউজ

(দ্য রিপোর্ট/এমএসআর/ডিসেম্বর ০৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর