thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্যারিসে সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষ, লুটপাট

২০১৮ ডিসেম্বর ০৯ ১০:৩৫:৩২
প্যারিসে সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষ, লুটপাট

দ্য রিপোর্ট ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছেন ‘হলুদ পোশাকের’ আন্দোলনকারীরা।

শনিবার (৮ ডিসেম্বর) দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে পুলিশ বাধা দিলে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

তবে কঠোর নিরাপত্তাব্যবস্থার কারণে বড় ধরনের কোনো বিপর্যয় ঘটেনি। শহরের মূল কেন্দ্রে এ সহিংসতায় জানালা ভাঙচুর, ব্যারিকেড ও গাড়িতে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা।

প্যারিসের মেয়র আন্নি হিডালগো বলেন, কয়েক ডজন দোকানদার লুটপাটের শিকার হয়েছেন। পরিস্থিতি খুবই শোচনীয়।

ম্যাক্রনের শাসনে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরেই ছুটির দিনগুলোতে বিক্ষোভ করছেন ‘হলুদ পোশাক’ নামে পরিচিতি পাওয়া আন্দোলনকারীরা।

তারা ট্যাক্সিচালকদের ব্যবহৃত হলুদ রঙের বিশেষ ধরনের জ্যাকেট পরে প্রতিবাদে অংশ নেয়ায় এ আন্দোলনকে ‘ইয়েলো ভেস্ট’ বা হলুদ পোশাক আন্দোলন নামে আখ্যায়িত করা হচ্ছে।

পুলিশের এক মুখপাত্র সাংবাদিকদের জানান, প্যারিসের শ্যাম্পস এলিজে বুলেভার্ডে প্রায় এক হাজার ৫০০ আন্দোলনকারী অবস্থান নিয়েছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, পুলিশ ৫৭৫ জনকে তল্লাশি করে সাময়িকভাবে গ্রেফতার করেছিল এবং হাতুড়ি, বেসবল ব্যাট ও ধাতুর পেট্যাংক বলের মতো সম্ভাব্য অস্ত্র পাওয়ায় ৩৬১ জনকে হেফাজতে নিয়েছে।

শত শত প্রতিবাদকারী বুলেভার্ডটির আর্ক দ্য থিঁয়ুফ মনুমেন্টের কাছে জড়ো হয়েছেন। গত শনিবারের প্রতিবাদের সময় এই মনুমেন্টটিতে ম্যাক্রনবিরোধী গ্রাফিতি এঁকে রেখেছিলেন আন্দোলনকারীরা।

ওই দিন পুলিশের সঙ্গে দাঙ্গার সময় আন্দোলনকারীরা বহু গাড়ি জ্বালিয়ে দেন ও দোকান লুট করেন।

১৯৬৮ সালের মে মাসে হওয়া দাঙ্গার পর ওই দিনই প্যারিসে সবচেয়ে ভয়াবহ দাঙ্গার ঘটনাটি ঘটে।

প্যারিসের অন্যান্য এলাকায়ও লোকজনের বড় বড় দল জমায়েত হচ্ছে এবং তারা প্যারিসের পূর্বাঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছে। সেখানে বিকালে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে একটি সমাবেশের কথা রয়েছে।

আরও কিছু আন্দোলনকারী প্যারিসের চতুর্দিক বেষ্টনকারী রিং রোড কিছু সময়ের জন্য অবরোধ করে রেখেছিলেন।

চ্যাম্পস এলিজিতে ম্যাক্রনের পদত্যাগ দাবিতে বিক্ষোভে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এ সময় আগুনের ঘন কালো ধোঁয়া আকাশের দিকে উঠতে দেখা গেছে। স্টারবাকসসহ বিভিন্ন দোকানে ভাঙচুর করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ০৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর