thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

পুরুষদের জন্য পার্শ্বপ্রতিক্রিয়াহীন জন্ম নিয়ন্ত্রক জেল

২০১৮ ডিসেম্বর ০৯ ১১:২১:২৫
পুরুষদের জন্য পার্শ্বপ্রতিক্রিয়াহীন জন্ম নিয়ন্ত্রক জেল

দ্য রিপোর্ট ডেস্ক : পুরুষদের জন্য জন্ম নিয়ন্ত্রক ওষুধের পর এবার বাজারে আসতে চলেছে জন্ম নিয়ন্ত্রক জেল। কিছু দিনের মধ্যেই এটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে।

এ বিষয়ে এখনও গবেষণা চলছে। আর এই ওষুধ বাজারে এলেই জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে মহিলাদের পাশাপাশি পুরুষরাও দায়িত্ব নিতে পারবেন।

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড জানাচ্ছেন, এই ওষুধ পুরুষদের বীর্যে থাকা প্রোটিনকে বেঁধে রেখে তার চলাচলের গতিকে স্লথ করে দেবে। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করবে এ ওষুধ।

গবেষক দলের অন্যতম সদস্য ড. ডায়ানা ব্লাইদি জানান, বর্তমানে পুরুষের জন্মনিরোধক পদ্ধতি হিসেবে শুধু ভ্যাসেকটমি (স্থায়ী) আর কনডমের ব্যবহার (অস্থায়ী) প্রচলিত রয়েছে।

তার বিশ্বাস-এ গবেষণায় সাফল্য মিললে আরও একটি নিরাপদ ও কার্যকরী পদ্ধতি হিসেবে এই জেল জন্ম নিয়ন্ত্রণে পুরুষদের সহায়ক হয়ে উঠতে পারে।

ড. ডায়ানা জানান, এই জেল মাখতে হবে পুরুষের পিঠে ও কাঁধে। এই জেলে মূলত দুটি উপাদান রয়েছে। এক হচ্ছে-টেস্টোস্টেরন ও দুই সেজেস্টেরন অ্যাসিটেট নামের একটি প্রজেস্টিন।

এই প্রজেস্টিন পুরুষের শুক্রাশয়ে টেস্টোস্টেরনের উৎপাদন বন্ধ করে দিতে সক্ষম। প্রজেস্টিনের প্রভাবে শুক্রাণুর উৎপাদন প্রায় বন্ধ হয়ে যায়। এই জেলে থাকা টেস্টোস্টেরন পুরুষের রক্তে হরমোনটির মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করবে। ফলে শরীরের বিভিন্ন প্রক্রিয়া সঠিকভাবে চলতে থাকবে। এ জেলটির নাম এনইএস/টি।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ০৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর