thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

নির্বাচন পরিচালনায় বিএনপির ১৮ উপকমিটি

২০১৮ ডিসেম্বর ১০ ১১:১৪:২৮
নির্বাচন পরিচালনায় বিএনপির ১৮ উপকমিটি

দ্য রিপোর্ট প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় বিএনপি কেন্দ্রীয়ভাবে ১৮ টি উপ-কমিটি গঠন করছে। দু’এক দিনের মধ্যেই এই কমিটি গঠন করা হবে। প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে একাধিক কমিটি ও উপকমিটি গঠনের কাজ চলছে।

এড়াছা প্রতিটি বিভাগ ও জেলায় জেলায় জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয় কমিটি গঠনের নির্দেশও দেয়া হয়েছে।

কেন্দ্রীয় উপ-কমিটিগুলোর মধ্যে রয়েছে-প্রচার, আন্তর্জাতিক, মিডিয়া, অর্থ ইত্যাদি। দু’একদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে ১৮টি উপকমিটি ঘোষণা করা হবে।

নাম প্রকাশে অনেচ্ছুক নির্বাচন পরিচালনা কমিটির এক সদস্য বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন দুটি করে আসনে নির্বাচন করছেন। তাই সারা দেশের অনেক জায়গায়ই তারা প্রচারে যেতে পারবেন না। কারণ তারা তাদের নির্বাচনী এলাকায়ও সময় দিতে চান।

এছাড়া জোটের নেতা আ স ম আবদুর রব, কর্নেল (অব.) অলি আহমেদ, মাহমুদুর রহমান মান্নাও নির্বাচন করছেন। তারাও হয়তো অনেক জায়গায় প্রচারে যেতে পারবেন না। তবে বঙ্গবীর কাদের সিদ্দিকী নির্বাচন না করার কারণে তাকে সব সময় পাওয়া যাবে।

তাই বিএনপি ও তাদের জোটের প্রচারে দলে যারা ভোট করছেন না তাদেরই নেতৃত্ব দিতে হবে।তাদের সহায়তা করবেন জোটে যারা ভোট করতে পারছেন না তারা।

বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অথবা যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের মধ্যে যে কোনো একজনকে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব করা হতে পারে।

কমিটির অন্য সদস্যরা হলেন- আবদুল আউয়াল মিন্টু, সাবেক সচিব মোফাজ্জেল করিম, আবদুল হালিম, মেজর (অব.) কামরুল ইসলাম, শামসুজ্জামান দুদু, অধ্যাপক ডা. জাহিদ হোসেন প্রমুখ।

মিডিয়া উপকমিটির প্রধান করা হয়েছে শওকত মাহমুদকে। এর সদস্যরা হলেন- সিনিয়র সাংবাদিক রুহুল আমিন গাজী, সৈয়দ আবদাল আহমদ, আবদুল হাই সিকদার, ইলিয়াস খান, কাদের গণি চৌধুরী প্রমুখ।

আন্তর্জাতিক উপকমিটির প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমানকে। এছাড়া বাকি উপকমিটিতে কারা থাকবেন তাও প্রায় চূড়ান্ত।

জানতে চাইলে নির্বাচন পরিচালনা কমিটির প্রধান বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানান, উপকমিটিগুলো গঠনের কাজ প্রায় চূড়ান্ত। শিগগিরই আনুষ্ঠানিকভাবে জানানো হবেন।

সূত্র আরও জানায়, প্রতিটি আসনে কেন্দ্রভিত্তিক একাধিক কমিটি গঠন করা হয়েছে। এরই মধ্যে দলের নির্বাচনী প্রতিশ্রুতি, ক্ষমতাসীনদের গত ১০ বছরের নানা অনিয়মের বিষয় ও খালেদা জিয়ার মুক্তির দাবিকে প্রাধান্য দিয়ে একটি লিফলেট তৈরি করা হয়েছে। আনুষ্ঠানিক প্রচার শুরু হলে প্রতিটি ঘরে এই লিফলেট পৌঁছে দেয়ার পরিকল্পনা রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর