thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

২০১৮ ডিসেম্বর ১১ ১২:৪১:২৯
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে সিরিজে ১-০ তে এগিয়ে আছে টাইগাররা। সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে আর কিচ্ছুক্ষণ পরই মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ আর সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ। মঙ্গলবার (১১ ডিসেম্বর) দুপুর ১টায় মাঠে নামবে দুই দল।

আগের ম্যাচে মাঠে নেমে ক্যারিয়ারের ২০০তম ওয়ানডের মাইলফলক ছুঁয়েছেন ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা। সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমে আরেক কীর্তি গড়বেন তিনি। দেশের হয়ে সবচেয়ে বেশি ৬৯টি ওয়ানডেতে দলের নেতৃত্ব দেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার শুমন। এই ম্যাচের আগ পর্যন্ত ৬৮টি ওয়ানডেতে দলের নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। এবার উইন্ডিজদের বিপক্ষে এই ম্যাচে হাবিবুলের অধিনায়কত্বের রেকর্ড ছুঁয়ে ফেলছেন মাশরাফি।

আরেকটি মাইলফলক হচ্ছে এই ম্যাচে। বাংলাদেশের জার্সিতে একসঙ্গে ৯৯টি ওয়ানডেতে মাঠে নেমেছেন দলের পাঁচ সিনিয়র ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। উইন্ডিজদের বিপক্ষে এই ম্যাচে একসঙ্গে শততম ম্যাচে মাঠে নামার কীর্তি গড়বেন দলের এই ‘পঞ্চপাণ্ডব’।

এই ম্যাচে আগের একাদশ নিয়ে খেলবে বাংলাদেশ। উইন্ডিজ একাদশে এসেছে একটি পরিবর্তন। কিয়েরন পাওয়েলের বদলে এই ম্যাচে নামছেন চন্দরপল হেমরাজ।

এই ম্যাচে জয় পেলেই এক ম্যাচ হাতে রেখে ২-০ তে সিরিজ জিতবে মাশরাফি-মুশফিক-মাহমুদুল্লাহ’রা।

ওয়ানডেতে সব শেষ পাঁচ ম্যাচের মাত্র একটিতে হেরেছে বাংলাদেশ। অন্যদিকে, নিজেদের খেলা সব শেষ ৫ ম্যাচের একটিতে জয়, একটিতে ড্র আর বাকি তিনটিতেই হেরেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। এরই মধ্যে বাংলাদেশ ২৩টি ওয়ানডে সিরিজ জিতেছে। ঘরের মাঠেই জিতেছে ১৮টি সিরিজ। আর অ্যাওয়ে সিরিজে পাঁচবার সিরিজ জয়ের স্বাদ নিয়ে এসেছে।

তবে পরিসংখ্যানের দিকে তাকালে টাইগারদের চেয়ে অনেকটাই এগিয়ে থাকবে উইন্ডিজরা। ১৯৯৯ সালের পর থেকে বাংলাদেশ মোট ৩২ ওয়ানডে ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয়েছিল। যেখানে জয়ের পাল্লা ভারী ক্যারিবীয়ানদের দিকে। ২০ ম্যাচে জিতেছিল ক্যারিবিয়ানরা। আর বাংলাদেশের জয় আছে ১০টি তে। বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ একাদশ:

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন এবং মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের একাদশ:

রোভম্যান পাওয়েল (অধিনায়ক), চন্দরপল হেমরাজ, শাই হোপ (উইকেটরক্ষক), ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমেয়ার, রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, কেমো পল এবং ওশান থমাস।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর