thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

প্রচার শুরুর দিনেই বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা

২০১৮ ডিসেম্বর ১১ ১৩:৫৪:২২
প্রচার শুরুর দিনেই বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্বাচনী প্রচার শুরুর প্রথম দিনেই বিএনপি নেতাকর্মীদের ওপর দেশের বিভিন্ন স্থানে হামলা হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, নির্বাচনী প্রতীক বরাদ্দের পর প্রচার শুরুর প্রথম দিনেই বিএনপি নেতাকর্মীদের ওপর সশস্ত্র আক্রমণ শুরু করেছেন আওয়ামী সন্ত্রাসী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

তিনি বলেন, বিভিন্ন স্থানে জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থীদের প্রচারণায় মাইক ভাঙচুর এবং বিএনপির কার্যালয়ে হামলা ও ভাঙচুর করা হয়েছে।

‘আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতেই আওয়ামী সন্ত্রাসীরা বিএনপি নেতাকর্মীদের ওপর গুলি করে ও ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ করে রক্তাক্ত করেছে।’

রিজভী বলেন, এদিকে প্রচারণার শুরুতেই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে ঢাকঢোল পিটিয়ে আইনশৃঙ্ঘলা বাহিনীর ছত্রছায়ায় মিছিল সমাবেশ করেছে আওয়ামী লীগ।

‘এ মিছিল থেকে তারা রাস্তার ধারে বিএনপির অফিস দেখলেই সেই অফিসে হামলা চালিয়ে তছনছ করছেন।’

তিনি বলেন, নির্বাচনী প্রচার শুরু হলেও রাজধানীসহ সারা দেশে পুলিশি তাণ্ডব থামছেই না। বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি হামলা, গ্রেফতার ও গুম বন্ধ হচ্ছে না।

পোশাকে ও সাদা পোশাকে পুলিশ এখন ভয়ঙ্কর আতঙ্কের নাম বলে মন্তব্য করেন বিএনপির এ নেতা।

নির্বাচন কমিশন নির্বাচনী প্রচারণার ন্যূনতম পরিবেশ তৈরি করতে ব্যর্থ হওয়ায় এবং আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত না করতে পারায় এসব হামলা হচ্ছে অভিযোগ করেন রিজভী।

তিনি আরও বলেন, কুষ্টিয়ায় স্বেচ্ছাসেবক লীগের একজন নেতার বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিএনপির কেউ ভোট চাইতে গেলে এ সন্ত্রাসী নেতা প্রকাশ্যে তাদের পিঠের চামড়া তুলে নেয়ার কথা বলেছেন। এ নেতাদের মতো অসংখ্য সন্ত্রাসীকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নির্বাচনী মাঠে ছাড়া হয়েছে।

বিএনপির এ নেতা বলেন, গতকাল সন্ধ্যা থেকে রাত পর্যন্ত রাজধানীর কদমতলী থানা বিএনপির সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহসভাপতি মীর হোসেন মীরুর বাড়িতে একজন সহকারী পুলিশ কমিশনারের নেতৃত্বে গোয়েন্দা পুলিশ হানা দিয়েছে।

‘গতকাল চাঁদপুরের ফরিদগঞ্জে বিএনপির প্রচার মিছিলে হামলা ও গুলি করেছে পুলিশ। এ সময় বিএনপির ৩০ নেতাকর্মী গুলিবিদ্ধসহ আহত হয়েছেন। আটক করা হয়েছে দুজনকে।’

এ ছাড়া কুমিল্লায় বিএনপির প্রচারণায় দফায় দফায় হামলা করেছে আওয়ামী লীগ। এ সময় অর্ধশত নেতাকর্মী গুলিবিদ্ধ ও আহত হয়েছেন।

জামালপুরে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান বাবুল নেতাকর্মীদের নিয়ে হযরত শাহ কামালের (রহ.) মাজার জিয়ারতে গেলে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা করে।

এ সময় আওয়ামী লীগের সন্ত্রাসীদের হামলায় ১০ জন বিএনপি নেতাকর্মী আহত হন। গ্রেফতার করা হয়েছে বেশ কয়েকজনকে।

ঝিনাইদহে ঐক্যফ্রন্ট প্রার্থীর ব্যবসায়িক প্রতিষ্ঠানে ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসীরা হামলা করেছে। এ সময় আহত হয়েছেন ১০ জন।

সিরাজগঞ্জে বিএনপি অফিসে ভাঙচুর করেছে আওয়ামী সন্ত্রাসীরা। কিশোরগঞ্জে বিএনপির দুই অফিস সিলগালা করে দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

যশোরে বিএনপি প্রার্থীর মাইক ভাঙচুর করেছে আওয়ামী লীগ ক্যাডাররা। প্রচারণায় হামলা হয়েছে ঠাকুরগাঁওয়েও।

রিজভী বলেন, যতই আক্রমণ করা হোক জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠায় সব বাধা উপেক্ষা করে মাঠে নামতে হবে। ধানের শীষের প্রার্থীদের বিজয়ী করতে হবে। জনগণ তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিতে পারলে ধানের শীষের বিজয় ঠেকানো যাবে না।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১১, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর