thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ভোটের প্রচারে সামাজিক যোগাযোগ মাধ্যমকে বিশেষ গুরুত্ব দিচ্ছে আ’লীগ

২০১৮ ডিসেম্বর ১৩ ০৯:০১:৪৩
ভোটের প্রচারে সামাজিক যোগাযোগ মাধ্যমকে বিশেষ গুরুত্ব দিচ্ছে আ’লীগ

দ্য রিপোর্ট ডেস্ক : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন চিরাচরিত ব্যানার-ফেস্টুন-লিফলেটের পাশাপাশি ভোটের প্রচারে ভার্চুয়াল জগতে মনোযোগ দিচ্ছে আওয়ামী লীগ। দেশের ৯ কোটি ৫ লাখ ইন্টারনেট ব্যবহারকারীর প্রায় সবাই যুক্ত ফেইসবুক-টুইটার-ইউটিউবসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে। এসব জায়গায় সরকারের উন্নয়ন-সাফল্য ও বিরোধীদের নাশকতার ঘটনা তুলে ধরা হবে টিভিসি ও তথ্যচিত্রে। এরই মধ্যে কাজ শুরু করেছে একটি বিশেষায়িত দল। কেন্দ্রের তদারকে কার্যক্রম বিস্তৃত হচ্ছে উপজেলা পর্যায়ে।

বিষয়টিকে মাথায় রেখেই দলের নির্বাচনী কৌশল ঢেলে সাজিয়েছে আওয়ামী লীগ। তৈরি হয়ে গেছে নির্বাচনী ইশতেহার। দলের প্রচারাভিযানে নেতৃত্ব দেবেন শেখ হাসিনা। আর মূলধারার গণমাধ্যমের পাশাপাশি অনলাইন আর সোশ্যাল মিডিয়াকে (সামাজিক মাধ্যম) ব্যাপকভাবে নির্বাচনী প্রচারে ব্যবহার করা হবে।

বিবিসি নিউজ বাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম তাদের নির্বাচনী কৌশল, ইশতেহার, প্রচারাভিযান ইত্যাদি নিয়ে বিস্তারিত জানিয়েছেন।

এইচ টি ইমাম ভাষায়, "আমরা জানি, ইনকামবেন্সির একটা ব্যাপার আছে। একটা সরকার এক মেয়াদে ক্ষমতায় থাকলেই তার দ্বিতীয় মেয়াদে অসুবিধা হয়। আর আমরা তো চাইছি তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার সুযোগ। কাজেই আমাদের জন্য কাজটা বিরাট চ্যালেঞ্জিং। তারপর এবার তো সব দল নির্বাচনে অংশ নিচ্ছে। কাজেই এবার চ্যালেঞ্জটা অনেক বড়।"

সেই চ্যালেঞ্জ মাথায় রেখেই দলের নির্বাচনী কৌশল ঢেলে সাজিয়েছে আওয়ামী লীগ। তৈরি হয়ে গেছে নির্বাচনী ইশতেহার। দলের প্রচারাভিযানে নেতৃত্ব দেবেন শেখ হাসিনা। আর মূলধারার গণমাধ্যমের পাশাপাশি অনলাইন আর সোশ্যাল মিডিয়াকে ব্যাপকভাবে নির্বাচনী প্রচারে ব্যবহার করা হবে।

আওয়ামী লীগের এই পুরো নির্বাচনী কৌশল আর প্রচারাভিযানের মূল সমন্বয়কারীর দায়িত্বে আছেন এইচ টি ইমাম। তিনি এর আগের নির্বাচনগুলোতেও এই দায়িত্ব পালন করেছেন।

কী থাকছে আওয়ামী লীগের ইশতেহারে
আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহার প্রকাশ করবে ১৮ই ডিসেম্বর। এইচ টি ইমাম জানালেন, ইশতেহার মোটামুটি ঠিক হয়েছে গেছে, এখন কেবল প্রকাশের অপেক্ষা।

"মূল ইশতেহার লেখা শেষ। আমাদের নেত্রী নিজে সম্পূর্ণটা দেখে দিয়েছেন। বিভিন্ন ক্ষেত্র থেকে বিভিন্ন কমিটি এই প্রক্রিয়ায় যুক্ত ছিলেন। যেমন নারীর ক্ষমতায়ন কিংবা আইন-শৃঙ্খলা নিয়ে আলাদা আলাদা গ্রুপ কাজ করেছে।"

কী আছে এই ইশতেহারে, তার কিছু ইঙ্গিত তিনি দিলেন।

"আমরা তো এর আগের নির্বাচনগুলোর ইশতেহারে বলেছিলাম রূপকল্প ২০২১ এর কথা। আর এবার আমরা বলছি ২০৪১ সালে আমরা বাংলাদেশকে এমন এক পর্যায়ে দেখতে চাই, যেখানে আমরা আধুনিক, বিজ্ঞানসম্মত, এবং অন্য সকলের সঙ্গে তাল মিলিয়ে চলছি।"

নতুন ভোটার এবং তরুণদের আকর্ষণের জন্য ইশতেহারে অনেক কর্মসূচী থাকবে। জোর দেয়া হবে ভৌত অবকাঠামো উন্নয়নে। বিশেষ করে আওয়ামী লীগ সরকারের আমলে নেয়া বিশেষ মেগাপ্রকল্পগুলোর বাস্তবায়নে।

"ইশতেহারে গ্রাম-শহরের ব্যবধান কমিয়ে আনার ওপর গুরুত্ব দেয়া হবে। কৃষিতে জোর দেয়া হবে পুষ্টির ওপর।"

কীভাবে প্রচারণা চালানো হবে
এইচ টি ইমাম জানালেন, এই প্রথম কোন জাতীয় নির্বাচনী প্রচারণায় সোশ্যাল মিডিয়াকে ব্যাপকভাবে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছেন তারা।

"আমরা অনেকভাবেই আমাদের প্রচার চালাবো। এখন তো প্রচার মাধ্যম অনেক বদলে গেছে। বাংলাদেশে এখন টেলিভিশন চ্যানেলই অজস্র। টেলিভিশন তো থাকবেই। তারপর আছে প্রিন্ট মিডিয়া। বাংলাদেশে সাড়ে আট কোটির মতো ইন্টারনেট ব্যবহারকারী আছে। সোশ্যাল মিডিয়ায় আমরা তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করবো। ফেসবুক, ইউটিউব এবং অন্যান্য যা অ্যাপস আছে, তার মাধ্যমেও ব্যাপক প্রচারণা চলছে। ভালো মন্দ উভয় দিকেই। আমরাও চেষ্টা করছি এগুলো ব্যবহার করার।"

বিশ্বের অন্যান্য দেশে টেলিভিশনে বিজ্ঞাপন দিয়ে যেভাবে নির্বাচনী প্রচার চালানো হয়, আওয়ামী লীগ এবার ব্যাপকভাবে তার ব্যবহার করবে বলে জানান তিনি।

"এটা তো আমরা ব্যাপকভাবে করবো। ক্যাম্পেইনের প্রচুর মেটেরিয়েল তৈরি হয়ে গেছে। আমরা টেলিভিশন চ্যানেলগুলোকে পয়সা দিয়ে, বিজ্ঞাপন দিয়ে, যেভাবে করে, আমরা তাই করবো।"

তিনি জানান আওয়ামী লীগ তাদের প্রচারণায় দুটি বিষয়কে বেশি কাজে লাগানোর চেষ্টা করবে। একটি হচ্ছে দলের নেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত ভাবমূর্তি এবং জনপ্রিয়তা। অন্যটি হচ্ছে গত এক দশকে বাংলাদেশের যে আর্থ-সামাজিক উন্নয়ন, সেটি।

তবে বিগত নির্বাচনগুলোতে শেখ হাসিনাকে যেভাবে দেশজুড়ে জেলায় জেলায় গিয়ে নির্বাচনী জনসভা এবং পথসভায় অংশ নিতে দেখা গেছে, সেটি এবার হচ্ছে না, জানালেন মিস্টার ইমাম। কেবল নির্ধারিত কিছু কর্মসূচীতেই তিনি অংশ নেবেন।

"এবার অত ব্যাপকভাবে তিনি জনসভা করবেন না। সম্ভব না। সময় অত্যন্ত কম। এই সময়ের মধ্যে উনি অতটা কভার করতে পারবেন না। যে সমস্ত জায়গায় যাওয়া খুব প্রয়োজন, উনি সেগুলোতে যাবেন। বাকীগুলো উনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারবেন। ২০০৮ সালেও এটা আমরা শুরু করেছিলাম। এভাবে উনি বিভিন্ন জায়গায় সংযুক্ত হয়ে বক্তৃতা দেবেন, মতবিনিময় করবেন।"

ঢাকার একটি আসন থেকে নির্বাচন করছেন ইলিয়াস মোল্লাহ। দ্য রিপোর্টকে তিনি বলেন এবার নির্বা চনের প্রচারণার জন্য ১১মিনিটের একটি ভিডিও তৈরি করেছি। এটা ২ মিনিটে নামিয়ে আনবো। এক ক্লিকেই আমার নির্বাচনী এলাকা মিরপুর-পল্লবীর প্রায় ৯ লাখ ভোটারের ফেসবুকে পৌঁছে যাবে আমার এলাকার উন্নয়ন কর্মকান্ডেরভিডিও। এটা চলবে নির্বাচন পর্যন্ত। সেখানে সারাদেশে আওয়ামী লীগের উন্নয়ন কাজের বিবরণও থাকবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১৩, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর