thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

যবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

২০১৮ ডিসেম্বর ১৪ ২১:৫৫:৫০
যবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

যবিপ্রবি প্রতিনিধি : যশোর শহরস্থ শংকরপুর বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ জুমা দোয়া অনুষ্ঠানসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) শুক্রবার শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়। শুরুতে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সামনে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ করা হয়। পরে যশোর শহরের শংকরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শেখ আবুল হোসেন, ফিশারিজ ও মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আনিছুর রহমান, কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. বিপ্লব কুমার বিশ্বাস, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের বিভাগের অধ্যাপক ড. মো: জিয়াউল আমিন ও সহযোগী অধ্যাপক ড. মো: নাজমুল হাসান, এগ্রো প্রোডাক্ট প্রসেসিং টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মো: সাইবুর রহমান মোল্লা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো: জাফিরুল ইসলাম, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: নাসিম রেজা, রেজিস্ট্রার প্রকৌশলী মো: আহসান হাবীব প্রমুখ। পরে বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।

দোয়া ও মোনাজাতের আগে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন বলেন, পাকিস্তানিরা যখন বুঝতে পারলো মুক্তিযুদ্ধে তাদের পরাজয় সময়ের ব্যাপার মাত্র, তখনই তারা তাদের এদেশীয় দোসর রাজাকার, আল-বদর, আল-শামসের প্রত্যক্ষ এবং পরোক্ষ সহযোগিতায় এ দেশের শ্রেষ্ঠ সন্তানদের নির্মমভাবে হত্যা করে। এ জন্যই যে, বাঙালিরা যেন বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াতে না পারে। কিন্তু তাদের সেই উদ্দেশ্য সফল হয়নি। বাঙালিরা আজ বিশ্বের বুকে গর্বিত জাতি হিসেবে মাথা উঁচু করে চলাচল করছে। যশোর শহরস্থ শংকরপুর বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ।

(দ্য রিপোর্ট/একেএমএম/ডিসেম্বর ১৪,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর