thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ফের পেছাল জেএসসি পরীক্ষা

২০১৩ নভেম্বর ০৯ ১৩:৩৭:১১
ফের পেছাল জেএসসি পরীক্ষা

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ৮৪ ঘণ্টার হরতালের কারণে অষ্টম শ্রেণীর জেএসসি ও জেডিসির আরও তিনটি পরীক্ষা পেছানো হলো। নতুন সূচি অনুযায়ী ১০ ও ১১ নভেম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৪ ও ১৬ নভেম্বর সকাল ১০টায়। ১২ নভেম্বরের পরীক্ষা হবে ২১ নভেম্বর বেলা ২টায়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম শনিবার নাহিদ মিন্টো রোডের সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে পরীক্ষা পরিবর্তনের কথা জানান।

নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে রবিবার থেকে বুধবার ৮৪ ঘণ্টার হরতাল ডেকেছে ১৮ দলীয় জোট।

রুটিন অনুযায়ী জেএসসিতে ১০ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ১১ নভেম্বর বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান এবং ১২ নভেম্বর ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধধর্ম শিক্ষা এবং খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম শিক্ষা বিষয়ের পরীক্ষা ছিল।

আর মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ১০ নভেম্বর ইংরেজি প্রথম পত্র ও ইংরেজি (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), ১১ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র এবং ১২ নভেম্বর বাংলা প্রথম পত্র ও বাংলা সাহিত্যের (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ছিল।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার মেরুদণ্ড ভেঙে দিতে সংকীর্ণ দলীয় স্বার্থে হরতাল দেয়া হচ্ছে।’ হরতালের পথ ছেড়ে আন্দোলনের অনেক পথ আছে তা গ্রহণেরও আহ্বান জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, ‘বিরোধী দলকে আমরা হরতাল না দেওয়ার আহ্বান জানিয়ে আসছিলাম। কিন্তু তাদের বিবেক জাগ্রত হয়নি। তারা কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা বিবেচনা করেননি। হরতালে জনজীবন ভীত হয়ে উঠেছে। শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

উল্লেখ্য, এবার দুটি পরীক্ষায় ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এমসি/জেএম/নভেম্বর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর