thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৫,  ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

সোয়া ৪ কোটি শিক্ষার্থী নতুন বই পাবে আজ

২০১৯ জানুয়ারি ০১ ০৮:১৮:০৩
সোয়া ৪ কোটি শিক্ষার্থী নতুন বই পাবে আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রতিবছরের মতো এবারও নতুন বছরের প্রথম দিনে মঙ্গলবার (১ জানুয়ারি) সারা দেশে পালিত হবে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’। প্রাক-প্রাথমিক থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত প্রায় সোয়া ৪ কোটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যের নতুন বই তুলে দেয়া হবে। ২০১৯ শিক্ষাবর্ষে স্কুল, মাদ্রাসা ও ভোকেশনালে মোট ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হবে।

মঙ্গলবার রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে সকাল সাড়ে ৯টায় কেন্দ্রীয়ভাবে এ উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীরসহ অন্যরা উপস্থিত থাকবেন।

ঢাকার ৩১টি স্কুলের পাঁচ হাজারের বেশিসংখ্যক শিক্ষার্থী এ অনুষ্ঠানে উপস্থিত থাকবে বলে জানা গেছে। এছাড়া দেশের মাধ্যমিক স্তরের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই এ উৎসব পালন করা হচ্ছে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে এ নিয়ে আয়োজিত অনুষ্ঠানগুলোয় স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ‘বই উৎসব দিবস’ পালন করছে আলাদাভাবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। অনুষ্ঠানটি শুরু হচ্ছে সকাল ৯টায়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারী এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল হোসেন।

জানা গেছে, নতুন শিক্ষাবর্ষের মোট পাঠ্যপুস্তকের মধ্যে প্রাক-প্রাথমিক স্তরের বই রয়েছে ৬৮ লাখ ৫৬ হাজার ২০ কপি। প্রাথমিক স্তরের রয়েছে ৯ কোটি ৮৮ লাখ ৮২ হাজার ৮৯৯ কপি। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষায় প্রণীত বইয়ের সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ৭৮৪ কপি। এছাড়া ইবতেদায়ি পর্যায়ে ২ কোটি ২৫ লাখ ৩১ হাজার ২৮৩ কপি ও দাখিল পর্যায়ে ৩ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার ৫৩৪ কপি বই বিতরণ করা হবে।

মাধ্যমিক স্তরে বাংলা ভার্সনের শিক্ষার্থীদের বিতরণের জন্য বই ছাপা হয়েছে ১৮ কোটি ৫৩ হাজার ১২২ কপি। অন্যদিকে ইংরেজি ভার্সনের জন্য ছাপা হয়েছে ১২ লাখ ৪৭ হাজার ৮২৬ কপি।

কারিগরি শিক্ষা স্তরের জন্য ১২ লাখ ৩৫ হাজার ৯৪৮ কপি, এসএসসি ভোকেশনালের জন্য ১ লাখ ৪৩ হাজার ৮৭৫ কপি ও সম্পূরক কৃষি (ষষ্ঠ-নবম) স্তরের জন্য ১ লাখ ২৪ হাজার ২৬১ কপি বই ছাপা হয়েছে।

এছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের বিতরণের জন্য ব্রেইল পাঠ্যপুস্তক ছাপা হয়েছে ৫ হাজার ৮৫৭ কপি।

এর আগে গত ২৪ ডিসেম্বর গণভবনে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার মাধ্যমে ২০১৯ সালের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ০১, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর