thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

উচ্চ রক্তচাপ কমায় যেসব খাবার

২০১৯ জানুয়ারি ০৩ ১৮:০৮:৫১
উচ্চ রক্তচাপ কমায় যেসব খাবার

দ্য রিপোর্ট ডেস্ক: উচ্চ রক্তচাপ একটি পরিচিত সমস্যা। এটি নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। তা না হলে হৃদরোগ ও মস্তিষ্কে রক্তক্ষরণের মতো মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অনেকে নিয়মিত ওষুধ সেবন করেন। এছাড়া কিছু স্বাস্থ্যকর খাবারের মাধ্যমেও প্রাকৃতিকভাবে রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। যেমন-

ওটমিল: স্বাস্থ্যগুণের জন্য ওটমিলের আলাদা কদর রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি উচ্চ ফাইবারযুক্ত, কম ফ্যাট এবং কম সোডিয়ামযুক্ত খাবার হওয়ায় উচ্চ রক্তচাপ কমাতে ভূমিকা রাখে।

কলা: এতে ভিটামিন সি এবং বি সিক্স রয়েছে। এছাড়া কলায় কার্বোহাইড্রেট, প্রোটিন , ফাইবার ও ম্যাগনেসিয়াম রয়েছে। এতে থাকা পটাশিয়াম হৃদরোগের জন্য দারুণ উপকারী। পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমিয়ে শরীরের ভারসাম্য ঠিক রাখে।

আলু: একটি আলুতে প্রায় ৮৯৭ মিলিগ্রাম পটাশিয়াম থাকে, যা দিনের চাহিদার ২৫ শতাংশ পূরণ করে। রক্তচাপ কমাতে নিয়মিত আলু খেতে পারেন। তবে সেটা যাতে ভাজা কিংবা খুব লবণ মেশানো না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ডার্ক চকলেট: গবেষণায় দেখা গেছে, ডার্ক চকোলেট রক্তপ্রবাহ ঠিক রাখে এবং উচ্চ রক্তচাপ কমায়। সেই সঙ্গে হৃদরোগজনিত জটিলতা কমায়। তবে একবারে খুব বেশি পরিমাণে চকোলেট খাওয়া ঠিক নয়।

বেরি: যেকোন ধরনের বেরি জাতীয় ফল যেমন- ব্লুবেরি, স্ট্রবেরি, জাম ইত্যাদি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সূত্র: ফুডপ্রিভেন্ট

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ০৩, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর