thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬,  ১৫ শাওয়াল ১৪৪০

সৌদিতে আটক রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠানো হচ্ছে

২০১৯ জানুয়ারি ০৭ ২০:৩৭:৫০
সৌদিতে আটক রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠানো হচ্ছে

দ্য রিপোর্ট ডেস্ক: সৌদি আরবে আটক রোহিঙ্গাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানো অব্যাহত আছে বলে একাধিক ভিডিও ফুটেজের বরাত দিয়ে জানিয়েছে লন্ডনভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক অনলাইন সংবাদ মাধ্যম মিডল ইস্ট আই(এমইই)।

রবিবার গণমাধ্যমটিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ভিডিওগুলোতে দেখা যাচ্ছে যে প্রায় পাঁচ থেকে ছয় বছর ধরে জেদ্দার শুমাইসি বন্দিশালায় আটক রোহিঙ্গাদেরকে এদিন ফেরত পাঠানো প্রস্তুতি চলছে।

এমইই’র কাছে পাঠানো ভিডিওগুলোর একটিতে দেখা যায়, শুমাইসি থেকে কয়েক ডজন রোহিঙ্গাকে সরিয়ে নেয়ার জন্য তাদেরকে সারিবদ্ধভাবে বসিয়ে রাখা হয়েছে।

এতে একজনকে বলতে শোনা যায়, আমি এখানে পাঁচ থেকে ছয় বছর ধরে আছি, এখন আমাকে জোর করে বাংলাদেশে পাঠানো হচ্ছে। আমার জন্য দোয়া করবেন।

একটি কাতারি ফান্ডে পরিচালিত গণমাধ্যমটির কাছে পাঠানো একাধিক ভয়েস নোট বলা হয়, কিছু রোহিঙ্গা বাংলাদেশে যেতে আপত্তি জানালে তাদেরকে হাতকড়া পরানো হয়।

নাম না প্রকাশের শর্তে এক রোহিঙ্গা বন্দি এমইইকে বলেন, তারা মধ্যরাতে আমাদের সেলে এসে জিনিসপত্র গুছিয়ে নিয়ে বাংলাদেশে যাওয়ার জন্য প্রস্তুত হতে বলে। আমি রোহিঙ্গা কিন্তু বাংলাদেশি না। অথচ আমাকে হাতকড়া পরিয়ে বাংলাদেশে পাঠানো হচ্ছে।

সৌদি কর্তৃপক্ষের এই পদক্ষেপে নিন্দা জানিয়েছেন নে স্যান লুইন নামের এক রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট। তিনি গণমাধ্যমটিকে বলেন, যদি এসব রোহিঙ্গাকে বাংলাদেশে না পাঠিয়ে সৌদি আরবে মুক্তি দেয়া হতো, তবে তারা বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে থাকা তাদের পরিবারকে সাপোর্ট দিতে পারতো।

তিনি বলেন, তারা অপরাধী নয়। তবু তাদেরকে হাতকড়া পরানো হয়েছে। সৌদি কর্তৃপক্ষের এমন আচরণে আমি হতাশ। আমি রোহিঙ্গা হিসেবে সৌদি সরকারের কাছে তাদের বিতাড়িত না করে মুক্তি দেয়ার আবেদন করছি।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ০৭, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর