thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫,  ১১ জমাদিউল আউয়াল ১৪৪০

অধিকাংশ কোম্পানির দরপতনেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

২০১৯ জানুয়ারি ০৯ ১৬:০৪:৪৯
অধিকাংশ কোম্পানির দরপতনেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

দ্য রিপোর্ট ডেস্ক : অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমার পরও বুধবার (৯ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। এ নিয়ে শেষ ১৪ কার্যদিবসের মধ্যে ১৩ কার্যদিবসই দেশের শেয়ারবাজার ঊর্ধ্বমুখী থাকলো।

মূল্যসূচকের উত্থানের পাশাপাশি এদিন ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ২৫ কোটি ৭৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১০ কোটি ৩ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ২২ কোটি ৭০ লাখ টাকা।

বুধবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৬১টি প্রতিষ্ঠান। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি উত্থান হয়েছে অপর দুটি মূল্যসূচকেও। এর মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অংকে বুধবার ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে অলিম্পিকসের শেয়ার। কোম্পানিটির ৩৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা অ্যাক্টিভ ফাইনের ২৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস।

লেনদেনে এরপর রয়েছে- সিঙ্গার বিডি, ঢাকা ব্যাংক, ব্রাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো এবং ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৪৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২১টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ০৯, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর