thereport24.com
ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬,  ১৬ জিলহজ ১৪৪০

সাংবাদিক গৌতম হত্যা: আপিলের রায় ৩০ জানুয়ারি

২০১৯ জানুয়ারি ০৯ ২২:১৫:১৮
সাংবাদিক গৌতম হত্যা: আপিলের রায় ৩০ জানুয়ারি

দ্য রিপোর্ট প্রতিবেদক : সন্ত্রাসীদের হামলায় নিহত সমকালের ফরিদপুর ব্যুরোপ্রধান গৌতম দাস হত্যা মামলার আপিল আবেদনের ওপর উভয়পক্ষের শুনানি শেষ হয়েছে। আগামী ৩০ জানুয়ারি রায় ঘোষণা করা হবে।

বিচারপতি একেএম আবদুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীব সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার শুনানি শেষে রায়ের জন্য এ দিন ধার্য করেন।

চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের রায়ে ২০১৩ সালের ২৭ জুন ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন ৯ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন।

মামলার দশ আসামির মধ্যে একজন আগেই মারা যান। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অন্য আসামিরা হলেন- আসিফ ইমরান, আসিফ ইমতিয়াজ বুলু, কাজী মুরাদ, কামরুল ইসলাম আপন, সিদ্দিকুর রহমান মিয়া, রাজিব হোসেন মনা, আসাদ বিন কাদির, আবু তাহের মো. মোস্তফা ওরফে অ্যাপোল বিশ্বাস ও তামজিদ হোসেন বাবু। রায়ে আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেন বিচারিক আদালত।

ওই রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে ফৌজদারি আপিল দায়ের করেন। উভয়পক্ষের আপিল আবেদনের ওপর দীর্ঘ শুনানি বুধবার শেষ হয়।

আদালতে দুই আসামি সিদ্দিকুর রহমান মিয়া ও আবু তাহের মো. মোস্তফা ওরফে অ্যাপোলো বিশ্বাসের পক্ষে আইনজীবী হেলালউদ্দিন মোল্লা, এক আসামি তানজীর হোসেন বাবুর পক্ষে আইনজীবী আওলাদ হোসেন, চার আসামি আসিফ ইমরান, আসিফ ইমতিয়াজ বুলু, কামরুল ইসলাম আপন ও রাজীব হাসান মনার পক্ষে আইনজীবী সৈয়দ আলী মোকাররম, আসাদ বিন কাদিরের পক্ষে আইনজীবী মো. আব্দুর রশীদ ও ওমর ফারুক এবং আসামি কাজী মুরাদের পক্ষে আইনজীবী শেখ বাহারুল ইসলাম শুনানি করেন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন-অর রশীদ। তাকে সহায়তা করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সাফী শাহজাহান, জহির আহম্মেদ ও জাহাঙ্গীর আলম।

ফরিদপুর শহরের মুজিব সড়কের সংস্কার ও পুনর্নির্মাণ কাজের অনিয়ম ও দুর্নীতির সংবাদ পরিবেশন করায় সমকালের ফরিদপুর ব্যুরোপ্রধান গৌতম দাসের ওপর ক্ষুব্ধ হয় তৎকালীন চারদলীয় জোট সরকারের মদদপুষ্ট ঠিকাদারগোষ্ঠী ও তাদের সহযোগী সন্ত্রাসী চক্র।

২০০৫ সালের ১৭ নভেম্বর ভোরে চিহ্নিত সন্ত্রাসীরা সমকালের ফরিদপুর ব্যুরো অফিসে ঢুকে সাংবাদিক গৌতমকে নির্যাতন ও শ্বাসরোধ করে হত্যা করে।

(দ্য রিপোর্ট/একেএমএম/জানুয়ারি ০৯,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর