thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬,  ২২ শাওয়াল ১৪৪০

মালিকের আশ্বাসে মিরপুরে সড়ক ছেড়েছে শ্রমিকরা

২০১৯ জানুয়ারি ১০ ১২:৩১:১০
মালিকের আশ্বাসে মিরপুরে সড়ক ছেড়েছে শ্রমিকরা

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর মিরপুরের কালসীতে মালিকের আশ্বাস পেয়ে সড়ক ছেড়ে চলে গেছে আন্দোলনকারী শ্রমিকরা। শনিবার (১২ জানুয়ারি) থেকে তারা কাজে যোগ দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে মালিককে।

বৃহস্পতিবার (১০ জানুয়ারী) সকাল সাড়ে নয়টার দিকে শ্রমিকরা কালসী সড়কে অবস্থান নিয়ে নতুন গ্রেডে বেতন পাওয়ার দাবিতে চতুর্থ দিনের মত সড়ক অবরোধ করে। পরে সেখানকার বৃহৎ পোশাক তৈরি প্রতিষ্ঠান স্ট্যান্ডার্স গ্রুপের মালিক মোশারফ হোসেন এসে শ্রমিকদেরকে নতুন বেতন কাঠামোতে বেতন পরিশোধ করার আশ্বাস দিলে শ্রমিকরা সেখান থেকে চলে যায়।

এর আগে, গত কয়েকদিন ধরেই সরকার, মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধিরা বসে সমস্যা সমাধানের চেষ্টা করে। কিন্তু তাতে আন্দোলনকারী শ্রমিকরা আশ্বস্ত হতে পারে নি। তাদের দাবি এমন ঘোষণা দুমাস আগে থেকে পেয়ে আসলেও বাস্তবায়নে গড়িমসি করছে কর্তৃপক্ষ। তাই তারা রাস্তায় নেমে অবরোধ করে বিক্ষোভ করে। বৃহস্পতিবারও একই দাবিতে তারা সড়কে অবস্থান নেয়।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির নেতা প্রদীপ রায় গণমাধ্যমকে বলেন, গত কয়েকদিন ধরে বিভিন্নভাবে তিনি শ্রমিকদের আশ্বাস দিলেও তাতে শ্রমিকরা আশ্বস্ত হতে পারেনি। কারণ যিনি শ্রমিকদের দাবি মানবেন সেই মালিক একবারের জন্য শ্রমিকদের কাছে এসে বলেন নি যে তাদের দাবি মেনে নেওয়া হয়েছে। তাহলে শ্রমিকরা কেনো রাস্তায় নামবে না। তাই আজকেও তারা রাস্তায় নেমেছিল। তবে শেষ পর্যন্ত মালিক মোশারফ হোসেনের আশ্বাস পেয়ে শ্রমিকরা সড়ক ছেড়ে চলে গেছে।

প্রদীপ রায় স্ট্যান্ডার্স গ্রুপের মালিক মোশারফ হোসেনের বরাত দিয়ে বলেন, শ্রমিকরা আজও সড়কে অবস্থান নেয়ার এক ঘন্টা পর মালিক এসে শ্রমিকদের আশ্বাস দেন। মালিক বলেন, “আমি তোমাদের দাবি মেনে নিয়েছি। তোমরা কাজে ফিরে আস। সরকার যে টাকা নির্ধারণ করে দিয়েছে আমি তার চেয়ে এক টাকা হলেও বেশি দিব। তারপরও তোমরা কাজে ফিরে যাও”। তার এমন আশ্বাস পেয়ে শ্রমিকরা সড়ক ছেড়ে দেয়ার প্রতিশ্রুতি দেয় এবং আগামী শনিবার থেকে সবাই কাজে যোগ দেয়ার আশ্বাস দেয় বলে জানান এই শ্রমিক নেতা।

এদিকে, শেওড়া পাড়া এলাকায় ও একই দাবিতে সড়ক অবরোধ করে শ্রমিকরা বিক্ষোভ করলে মিরপুর থানা পুলিশ তাদের বুঝানোর তারাও সড়ক ছেড়ে চলে যায় বলে জানিয়েছেন মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দাদন ফকির।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ১০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর