thereport24.com
ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫,  ১৫ রজব ১৪৪০

খুশকি থেকে মুক্তি পেতে যা করবেন

২০১৯ জানুয়ারি ১০ ২০:২৪:৩১
খুশকি থেকে মুক্তি পেতে যা করবেন

দ্য রিপোর্ট প্রতিবেদক: খুশকি সমস্যায় ভুগে থাকেন অনেকে। শীতে এই সমস্যাটি একটু বেড়ে যায়। এজন্য নিয়মিত চুলের যত্ন নিতে হয়। এক্ষেত্রে ঘরোয়া কয়েকটি উপায়ে খুশকি দূরে রাখতে পারেন।

লেবুর রস

দুই টেবিল-চামচ লেবুর রস নিয়ে পুরো মাথায় চুলের গোঁড়ায় ঘষে ঘষে মাখুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার এক টেবিল-চামচ লেবুর রস নিয়ে এক কাপ পানিতে মেশান। লেবুর রস মেশানো পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। খুশকি না কমা পর্যন্ত প্রতিদিন এভাবে লেবু চিকিৎসা চালিয়ে দেখতে পারেন।

গ্রিন টি

চার কাপ পানি ফুটিয়ে নিন। ফুটে উঠলে দুটি টি ব্যাগ দিয়ে মৃদু জ্বালে রেখে দিন ১৫ মিনিট। নামিয়ে ঠাণ্ডা করুন লিকার। শ্যাম্পু শেষে চুল ধুয়ে ফেলুন চায়ের লিকার দিয়ে। সপ্তাহে অন্তত একবার এভাবে চুল ধুয়ে নিন। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে মজবুত ও ঝলমলে।

বেকিং সোডা

শ্যাম্পুর সঙ্গে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। চাইলে বেকিং সোডা সরাসরিও লাগাতে পারেন চুলের গোড়ায়।

লবণ

প্রতিদিনই কাজে লাগা লবণের অনেক ব্যবহারই হয়তো আমরা জানি না। মাথায় হালকা করে লবণ ব্যবহার করে দেখুন। প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে লবণ খুশকি দূর করতে দারুণ কাজ করবে। হালকা করে লবণ ব্যবহার করে তারপর শ্যাম্পু করলে শ্যাম্পুর পুরো সুবিধা আপনি কাজে লাগাতে পারবেন। এ ছাড়া চুলকাতে থাকা খুশকি ভরা মাথায় লবণ-চিকিৎসা দারুণ প্রশান্তিও দেবে আপনাকে।

নিম পাতা

নিম পাতা বেটে নারকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আদা

আদার রসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ১০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর