thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬,  ১৩ শাওয়াল ১৪৪০

যুক্তরাষ্ট্রে দীর্ঘমেয়াদি অচলাবস্থা

২০১৯ জানুয়ারি ১২ ১৭:০৩:৪৯
যুক্তরাষ্ট্রে দীর্ঘমেয়াদি অচলাবস্থা

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের সরকারে অচলাবস্থা (শাটডাউন) টানা ২২ দিনে পৌঁছেছে শনিবার। এটি দেশটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি শাটডাউন। এর আগে ১৯৯৫-৯৬ সালে বিল ক্নিনটনের আমলে টানা ২১ দিন অচলাবস্থা ছিল যুক্তরাষ্ট্রে। খবর বিবিসি ও সিএনএনের

গত ২১ ডিসেম্বর শুরু হওয়া এই অচলাবস্থা নিরসনে সরকারের পক্ষ থেকে এখনও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। বরং অচলাবস্থাকে থোড়াই কেয়ার করে নিজের প্রতিশ্রুতি মেক্সিকো সীমান্ত দেয়াল নির্মাণে অটল রয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ পেতে আবারও জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন তিনি।

এই অচলাবস্থার কারণে আটকে আছে ফেডারেল সরকারের ৮ লাখ কর্মকর্তার বেতন। বিমানবন্দরকর্মী, কারারক্ষী এবং এফবিআই এজেন্টসহ আরও অনেকগুলো সরকারি সংস্থার কর্মীরা শুক্রবার তাদের নতুন বছরের প্রথম বেতন পাননি। ফলে বিক্ষুব্ধ কর্মীরা রাস্তায় নেমে বিক্ষোভ করছেন।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচারণাকালে অন্যতম আশ্বাস ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ। কিন্তু ডেমোক্র্যাটদের বিরোধিতায় আটকে আছে তার সে পরিকল্পনা।

ডেমোক্র্যাটরা বলছে, যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের করের টাকা দিয়ে দেয়াল নির্মাণ করতে দেওয়া হবে না। কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে ডেমোক্র্যাটরা একটি বাজেট বিল পাস করলেও তাতে মেক্সিকো সীমান্তের জন্য তহবিল বরাদ্দ রাখা হয়নি।

অন্যদিকে ট্রাম্প বলছেন, তার দাবিকৃত বরাদ্দ না রাখলে কোনো বাজেট বিলই তিনি অনুমোদন দেবেন না। উপরন্তু কংগ্রেসকে এড়িয়েই দেয়াল নির্মাণে জরুরি অবস্থা জারি করতে পারেন ট্রাম্প- এমন হুমকি দিয়ে আসছেন গত কয়েকদিন ধরে। মূলত এ দ্বন্দ্বের কারণে যুক্তরাষ্ট্র সরকারে সৃষ্টি হয়েছে অচলাবস্থা।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ১২, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর