thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সেলিম আল দীন প্রয়াণ দিবস পালিত

২০১৯ জানুয়ারি ১৪ ১৮:১১:১০
সেলিম আল দীন প্রয়াণ দিবস পালিত

দ্য রিপোর্ট প্রতিবেদক: আজ নাট্যাচার্য সেলিম আল দীনের একাদশ প্রয়াণ দিবস। এ উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ঢাকা থিয়েটার দুই দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে স্মরণ শোভাযাত্রা ও সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের কলাভবন থেকে এ কার্যক্রম শুরু হয়। পরে দুপুর ১২টায় 'বারীণ ঘোষ-এর ক্যামেরায় সেলিম আল দীন' শিরোনামে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

দুপুর সাড়ে ১২টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে 'সেলিম আল দীন ও এই যে আমি : অন্তর্গত আলোক' শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। ওই আয়োজনে আলোচক হিসেবে রয়েছেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, অধ্যাপক ড. লুৎফর রহমান, অধ্যাপক ড. আফসার আহমেদ এবং অধ্যাপক ড. রশীদ হারুন। বিভাগের থিয়েটার ল্যাবে দয়ালচাঁদ ঘোষের রচনায় ও ইউসুফ হাসান অর্কের নির্দেশনায় সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে নাটক 'চন্দ্রাবতী'। নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে উৎসবের দ্বিতীয় দিন সকাল ১১টায় প্রদর্শিত হবে সঙযাত্রা। সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে থাকছে ইসলাম উদ্দিন পালাকারের পরিবেশনায় বিশেষ পালাগান।

আজ সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ঢাকা থিয়েটারের স্মরণ উৎসব আয়োজন অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। পরে আগামী ১৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমিতে সেলিম আল দীনের রচনায় এবং ঢাকা থিয়েটারের প্রযোজনায় 'পুত্র' নাটকটি প্রদর্শিত হবে। পরদিন সেলিম আল দীনের লেখা 'শকুন্তলা'র ওপর একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৭টায় 'পুত্র' নাটকটির চতুর্থ মঞ্চায়ন হবে। সেলিম আল দীন স্মরণে নাসির উদ্দীন ইউসুফ বলেন, 'বাঙালির নব নাট্যনন্দন ভাবনার উদ্যোক্তা, বাংলাদেশ গ্রাম থিয়েটার এবং ঢাকা থিয়েটারের স্বপ্নদ্রষ্টা সেলিম আল দীন। বাঙালিদের জাতীয় নাট্য আঙ্গিক নির্মাণের কাজ এবং নৃ-গোষ্ঠী শিল্পরীতিসমূহ অনুধাবনের ও ব্যবহারের কাজ সেলিম আল দীন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রায় সম্পন্ন করেছেন। অকালপ্রয়াত এই শিল্পপ্রতিভা আমরণ শিল্প ও মানব কল্যাণে নিজেকে ব্যাপৃত রেখেছেন। রবীন্দ্র-উত্তর বাংলা নাটকের বিষয়, ভাষা ও আঙ্গিকে সেলিম আল দীন সবচেয়ে প্রতিভাবান ব্যক্তিত্ব। সত্তরের দশকের প্রথমার্ধে আবির্ভাবলগ্নেই তিনি বুঝিয়ে দিয়েছিলেন, বাংলা নাটকের পরিচিত ও গতানুগতিক পথে হাঁটবেন না তিনি। তাই সূচনার সেলিম থেকে পরিণত সেলিম অনেক পরিবর্তিত, দশকে দশকে তিনি আবিস্কার করেছেন নাটকের নতুন নতুন পথ, কাঠামো ও চরিত্রসকল।'

নাট্যাচার্যের প্রয়াণবার্ষিকী স্মরণে নাট্য সংগঠন স্বপ্নদল 'ঐতিহ্যের ধারায় রবীন্দ্রনাথ-সেলিম আল দীন, গ্রহণশেষে বাঙলা নাট্যের আসে নতুন দিন' স্লোগানে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজন করেছে ছয় দিনব্যাপী 'নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৯'। গত ১০ জানুয়ারি থেকে শুরু হওয়া উৎসবে আজ ও আগামীকাল অনুষ্ঠিত হবে 'রবীন্দ্রনাথ-সেলিম আল দীনের নাট্যদর্শন ও বাঙলা নাট্যরীতি' শীর্ষক বিশেষ নাট্যকর্মশালা। এ ছাড়া আজ স্মরণ-শোভাযাত্রা ও নাট্যাচার্যের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে থাকছে নাট্যাচার্য সেলিম আল দীনের রচনায় এবং স্বপ্নদলের প্রযোজনায় নাটক 'হরগজ'। এর নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ১৪, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর