thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে 

২০১৯ জানুয়ারি ১৮ ১৬:১০:০২
বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে 

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিদায়ী সপ্তাহে প্রধান প্রধান সূচক বেড়েছে উভয় শেয়ারবাজারে।

একই সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও আগের সপ্তাহ থেকে বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। বেড়ছে গড় লেনদেন। ডিএসইতে গড় লেনদেন হয়েছে হাজার কোটি টাকা। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ হাজার ২৭১ কোটি ৬৮ লাখ ৩ হাজার ৮৮৮ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩৪৬ কোটি ৩ লাখ ৩৯ হাজার ৭৬১ টাকা বা ৭.০৩ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ৯২৫ কোটি ৬৪ লাখ ৬৪ হাজার ১২৭ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৫৪ কোটি ৩৩ লাখ ৬০ হাজার ৭৭৭ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৯৮৫ কোটি ১২ লাখ ৯২ হাজার ৮২৫ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৬৯ কোটি ২০ লাখ ৬৭ হাজার ৯৫২ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮২৫ পয়েন্টে। তবে বিদায়ী সপ্তাহে ডিএসইর অপর দুই সূচক কমেছে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বা ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩০৯ ও ২০০৯ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ৩৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে ১৬০টির দর বেড়েছে, দর কমেছে ১৭০টির ও শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে ১৮টির।

সপ্তাহজুড়ে সিএসইতে ২২৯ কোটি ৬ লাখ ১৯ হাজার ৬৯৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৬৪ কোটি ৬২ লাখ ১১ হাজার ৭৬২ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৩৫ কোটি ৫৫ লাখ ৯২ হাজার ৬৩ টাকা বা ১৩.৪৩ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ পয়েন্ট বা ০.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৫৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৬৪ পয়েন্ট বা ০.৫৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩ পয়েন্ট বা ০.১৬ শতাংশ এবং সিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বা ০.২৩ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৭৯০ পয়েন্ট, ১ হাজার ২৯৬ পয়েন্ট ও ১৫ হাজার ৫৪৬ পয়েন্টে। তবে সিএসআই ৩ পয়েন্ট বা ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, দর কমেছে ১৪১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৫টির।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ১৮, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর