thereport24.com
ঢাকা, শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯,  ২২ মহররম 1444

বেলের ভাগ্য ঝুলে আছে ব্রেক্সিটে

২০১৯ জানুয়ারি ১৮ ১৬:২১:৫২
বেলের ভাগ্য ঝুলে আছে ব্রেক্সিটে

দ্য রিপোর্ট ডেস্ক: ২৯ মার্চ নিশ্চিত হবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ব্রিটেন থাকবে নাকি থাকবে না।

ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়াটাকে সংক্ষেপে বলা হচ্ছে ব্রেক্সিট। এই ব্রেক্সিট ইস্যুতেই রিয়াল মাদ্রিদে গ্যারেথ বেলের ভাগ্যটাও ঝুলে গেছে! ২০১৬ সালে এক গণভোটে ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষে রায় দেয় ব্রিটেনের জনগণ।

রাজনৈতিক ও সাংস্কৃতিক, অর্থনৈতিক ক্ষেত্রে ওই ভোট যুক্তরাজ্যের ওপর বিশাল প্রভাব ফেলে। ইইউর সঙ্গে ‘কোনো আপস’ নয়, এই হচ্ছে ব্রিটেনের ৫১ শতাংশ জনগণের দাবি! বেলের মাতৃভূমি ওয়েলস ব্রিটেনের সঙ্গে যুক্ত থাকায় কপাল পুড়তে পারে ২৯ বছর বয়সী এই উইঙ্গারের। ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হলে দেশে ফিরে যেতে হবে ইইউভুক্ত দেশগুলোতে ছড়িয়ে থাকা আট লাখ ব্রিটিশকে।

তাদের মধ্যে আছেন বেলও। ব্রেক্সিট কার্যকর হলে সেই দেশগুলোতে চাকরি কিংবা ব্যবসা করার অধিকার হারাবেন ব্রিটিশরা। এতদিন বিনা ভিসা সুবিধায় ইইউর বিভিন্ন দেশে কাজ করেছে এই আট লাখ জনগণ। তবে ২০১৮ সালের নভেম্বরে করা চুক্তির সৌজন্যে চাকরি বেঁচেও যেতে পারে এই আট লাখ জনগণের।

ইএসপিএন এফসিকে এমনটাই জানিয়েছে মাদ্রিদের ব্রিটিশ দূতাবাস। পাশাপাশি মঙ্গলবার ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া নিয়ে প্রধানমন্ত্রী তেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি নাকচ করে দেয় ব্রিটিশ পার্লামেন্ট। ২৩০ ভোটের বিশাল ব্যবধানে চুক্তি প্রত্যাখ্যান করেন ব্রিটিশ এমপিরা। এ দুই কারণে সুতোর ওপর ঝুলছে রিয়ালে বেলের থাকা-না থাকা।

ওয়েলস ফরোয়ার্ডের এজেন্ট জোনাথন বার্নেট ইএসপিএনকে জানিয়েছেন, তারা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। বেল ও বার্নেট দু’জনই আশাবাদী যে ব্রেক্সিট কার্যকর হলেও যেন ইইউতে বাস করা ব্রিটিশদের বিষয়টিও নজরে রাখা হয়।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ১৮, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর