thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা

২০১৯ জানুয়ারি ১৯ ২০:১২:৩৫
খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা

দ্য রিপোর্ট প্রতিবেদক: মার্কিন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের বিষয়ে একটি ফায়সালা না হওয়ার আগ পর্যন্ত সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক সামনে এগোতে পারে না।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে আঙ্কারায় বৈঠকের একদিন পর তিনি বলেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে কংগ্রেস।

গত বছরের ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কানস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গেলে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন ওয়াশিংটন পোস্টের প্রদায়ক জামাল খাশোগি।

রিয়াদ প্রথমে খাশোগির নিখোঁজ হওয়ার বিষয়টি অস্বীকার করেছিল। পরে বিভিন্ন পরস্পরবিরোধী ভাষ্য দেয়ার পর তাকে হত্যাকাণ্ডের কথা স্বীকার করে সৌদি।

সৌদি কর্মকর্তারা বলছেন, এ হত্যাকাণ্ডের বিষয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমান কিছু জানেন না। গত বছর দেশটি জানিয়েছে, এ হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে ২১ সৌদি নাগরিককে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ১১ জনকে অভিযুক্ত করে বিচারের জন্য সুপারিশ করা হয়েছে।

খাশোগি হত্যাকাণ্ডে ভূমিকা রাখায় ১৭ সৌদি নাগরিকের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

গত বছরের ডিসেম্বরে মার্কিন সিনেট ইয়েমেনের যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের প্রতি মার্কিন সমর্থন দেওয়া বন্ধ করার একটি প্রস্তাব বাস্তবায়নের পক্ষে ভোট দেয়।

এছাড়া মার্কিন আইনপ্রণেতারা নতুন বছরে সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য চাপ দেওয়ার প্রতিশ্রুতি দেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ১৯, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর