thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ জুন ২০১৯, ১ আষাঢ় ১৪২৬,  ১০ শাওয়াল ১৪৪০

১১ মাসে সর্বোচ্চ স্থানে ডিএসইএক্স 

২০১৯ জানুয়ারি ২০ ১৭:১০:২১
১১ মাসে সর্বোচ্চ স্থানে ডিএসইএক্স 

দ্য রিপোর্ট প্রতিবেদক: রবিবার (২০ জানুয়ারি) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়ে ৫ হাজার ৮৮৭ পয়েন্টে অবস্থান করছে। যা বিগত ১১ মাসের মধ্যে সর্বোচ্চ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর ডিএসইএক্স সূচক ৬১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৮৭ পয়েন্টে অবস্থান করছে। যা ১০ মাস ২৮ দিন বা ২১৮ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে সর্বশেষ ডিএসইর ডিএসইএক্স সূচক ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি আজকের চেয়ে বেশি ছিল। ওই দিন ডিএসইএক্স ছিল ৫ হাজার ৯০৬ পয়েন্ট।

ডিএসইতে আজ অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩১৮ ও ২০২৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। আজ ডিএসইতে ৯৬৮ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১১ কোটি টাকার।

এদিকে ডিএসইতে আজ ৩৪৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৩টির বা ৫৬ শতাংশের, কমেছে ১৩৩টির বা ৩৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২০টির বা ৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির ২২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৫৪ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে রয়েছে প্রিমিয়ার ব্যাংক এবং ২১ কোটি ৪৮ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে জেএমআই সিরিঞ্জ।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ইউনাইটেড ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, ডাচবাংলা ব্যাংক, ঢাকা ব্যাংক, বিবিএস কেবসল এবং ড্রাগন সোয়েটার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। আর ৫১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ২০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর