thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬,  ২২ জিলহজ ১৪৪০

পতন শেয়ারবাজারে, কমেছে লেনদেনও

২০১৯ জানুয়ারি ২১ ১৬:৫০:১৩
পতন শেয়ারবাজারে, কমেছে লেনদেনও

দ্য রিপোর্ট প্রতিবেদক: রবিবার উত্থান হলেও সোমবার (২১ জানুয়ারি) পতন হয়েছে উভয় শেয়ারবাজারে।

এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও আজ কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট কমে ৫ হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে আজ অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১৩১৫ ও ২০২১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। আজ ডিএসইতে ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৯৬৮ কোটি টাকার।

এদিকে ডিএসইতে আজ ৩৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৬টির বা ৩৬ শতাংশের, কমেছে ১৮৪টির বা ৫৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ২৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ১৭ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং ১৯ কোটি ৬৯ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ড্রাগন সোয়েটার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - প্রিমিয়ার ব্যাংক, ফার্মা এইডস, এসএস স্টিল, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, বিবিএস কেবলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আর ৩২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ২১, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর