thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬,  ২২ জিলহজ ১৪৪০

শেয়ারবাজারে উত্থান, লেনদেন কিছুটা কমেছে 

২০১৯ জানুয়ারি ২৪ ১৮:৩২:৩৩
শেয়ারবাজারে উত্থান, লেনদেন কিছুটা কমেছে 

দ্য রিপোর্ট প্রতিবেদক: বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন।

এদিন দেশের উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০৪৯ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.১৭ পয়েন্ট কমেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেনও আগের কার্যদিবস থেকে কমেছে। আজ ডিএসইতে ১ হাজার ৩৭ কোটি ৫৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৫ কোটি টাকার।

এদিকে ডিএসইতে আজ ৩৪৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৬টির বা ৫৪ শতাংশের, কমেছে ১২৪টির বা ৩৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ৪৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪১ কোটি ১৪ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে প্রিমিয়ার ব্যাংক এবং ৩৫ কোটি ৩৯ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড ফাইন্যান্স।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - আইএফআইসি, ঢাকা ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, সিটি ব্যাংক, বাংলাদেশ সাব মেরিন কেবলস, বিবিএস কেবলস এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৭৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪০টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আর ৩৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ২৪, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর